‘অধ্যক্ষ চাঁদপুর সরকারি কলেজ’ ফেসবুক পেইজে অনলাইনে ক্লাস

শিক্ষার্থীদের পাঠ প্রক্রিয়ার সংযুক্ত করার জন্য আমাদের এ প্রয়াস : চাঁসক অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ

শরীফুল ইসলাম :
চাঁদপুর সরকারি কলেজের আইসিটি ল্যাবের উদ্বোধন করা হয়েছে। সোমবার বেলা ১১টায় কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ অনলাইন ক্লাসের উদ্বোধন ঘোষণা করেন। অধ্যক্ষ চাঁদপুর সরকারি কলেজ এই ফেসবুক আইডি থেকে উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য অনলাইন ক্লাস পরিচালনা করা হবে।

প্রথম দিন ইংরেজি বিষয়ের উপর ত্রিশ মিনিট ক্লাস পরিচালনা করেন ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মো. আলী আজগর ফকির। এরপর আইসিটি বিষয়ে ক্লাস পরিচালনা করেন আইসিটি বিভাগের শিক্ষক এবং উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক মো. মহসীন আরাফাত।

মঙ্গলবার বেলা ১১টায় বাংলা বিষয়ে ক্লাস পরিচালনা করবেন বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুজ্জামান এবং বেলা সাড়ে ১১টায় আইসিটি বিষয়ে ক্লাস পরিচালনা করবেন আইসিটি বিষয়ের শিক্ষক মো. মহসীন আরাফাত।

এছাড়া আগামীকাল বুধবার ইংরেজি ও আইসিটি বিষয়ের ক্লাস অনুষ্ঠিত হবে। চাঁদপুর সরকারি কলেজসহ বাংলাদেশের যে কোন কলেজের
শিক্ষার্থীরা ‘অধ্যক্ষ চাঁদপুর সরকারি কলেজ’ এই ফেসবুক আইডিতে লাইক দিয়ে সংযুক্ত হতে পারবে এবং কমেন্টস ঘরে প্রশ্ন করতে পারবে। শিক্ষকবৃন্দ উক্ত প্রশ্নের উত্তর দিয়ে দিবেন।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভূগোল ও পরিবেশ বিষয়ের বিভাগীয় প্রধান মো. ওয়াহিদুজ্জামান, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান মো. আলী আজগর ফকির, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ও শিক্ষক পরিষদ সম্পাদক কি এম হাসান শাহরিয়ার, রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর হোসেন, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. সাইদুজ্জামান, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. মাসুদ আলম, উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক মো. মহসীন আরাফাত ও ভূগোল ও পরিবেশ বিষয়ের প্রভাষক নাজিম উদ্দিন আহম্মদ।

উদ্বোধন পর্বে কলেজ অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ বলেন, নবেল করোনাভাইরাস প্রতিরোধের অংশ হিসেবে সরকারের স্বাস্থ্যবিধি অনুসরণ করে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার স্বার্থে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে শিক্ষা কার্যক্রম আপাতত বন্ধ আছে। কিন্তু শিক্ষার্থীদের পাঠ প্রক্রিয়ার সাথে অনলাইনে সংযুক্ত করার এবং শিক্ষার্থীরা যাতে ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যেতে পারে, সে জন্য আমাদের এ প্রয়াস।

তিনি আরো বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ইতিমধ্যে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশ টেলিভিশনের মাধ্যমে ৬ষ্ঠ শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত শ্রেণি কার্যক্রম পরিচালনা করে যাচ্ছেন এবং আমার দৃঢ় বিশ^াস এতে শিক্ষার্থীরা উপকৃত হচ্ছে। এখন দৈনিক দুটো ক্লাস অনুষ্ঠিত হলেও পর্যায়ক্রমে আমরা ক্লাসের সংখ্যা বাড়াব এবং পুরো সপ্তাহের ক্লাস রুটিন অনলাইনে প্রকাশ করব এবং আমাদের এই কার্যক্রম চলমান থাকবে। তিনি শিক্ষার্থীদেরকে ‘অধ্যক্ষ চাঁদপুর সরকারি কলেজ’ এই ফেসবুক পেইজে সংযুক্ত হওয়ার আহ্বান জানান।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)