করোনার প্রভাবে স্থবির জনজীবন

বন্ধ রয়েছে সব ব্যবসা প্রতিষ্ঠান, সড়কে নেই যানবাহন-পথচারী

কবির হোসেন মিজি :
করোনাভাইরাসের প্রভাবে যানবাহন ও জনশূন্য হয়ে চাঁদপুর জেলা শহর। বন্ধ রয়েছে দোকানপাটসহ বিভিন্ন ধরনের ব্যবসা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি অফিস, প্রতিষ্ঠান। অন্যান্য সময়ে যেখানে প্রতিদিন শহরজুড়ে ছিল হাজারো মানুষের সমাগম, ফুটপাত ও বিভিন্ন মার্কেট এবং চায়ের দোকানে ছিল মানুষের আড্ডা।

শহরের প্রত্যেকটি সড়কে ছিল বিভিন্ন যানবাহনের ঝাঁঝালো হুইসেল আর ছোট বড় যানজট। রোববার থাকতো বাড়তি জনসমাগম ও তীব্র যানজট।

করোনার প্রভাবে সেই চেনা শহর যেন আজ বড় অচেনা হয়ে পড়েছে। সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় এবং যানবাহন ও মানুষের উপস্থিতি না থাকায় সরব একটি শহর যেন আজ নিরব, নির্জন হয়ে স্তব্ধ হয়ে ভূতুরে পরিবেশ সৃষ্টি হয়ে আছে। স্থবিরতা বিরাজ করছে সর্বত্র।

জানাযায়, বিশ্বের সাথে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী সনাক্ত হওয়ার পর মানুষের মাঝে আতংক ছড়িয়ে পড়ে। এ মহামারী করোনা ভাইরাসে যাতে মানুষের মাঝে ছড়াতে না পারে সেজন্য সরকার সকলকে বাসা-বাড়িতে থাকার নির্দেশনা প্রদান করেন।

তারই প্রেক্ষিতে গত ২৫ মার্চ থেকে চাঁদপুর জেলা প্রশাসনের নির্দেশনা মতে চাঁদপুরের সকল ব্যবসা প্রতিষ্ঠান, যানবাহন এবং জনসাধারণকে বাইরে বের না হওয়ার নির্দেশনা দেন।

এদিকে জনসাধারণ যেন ঘর থেকে বের না হন এবং কোন ব্যবসা ও ছোট-বড় কোন যানবাহন যেন সড়কে চলাচল করতে না পারে সেজন্য চাঁদপুর জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের সদস্যরা কঠোর নজরদারি রাখেন। শহরের বিভিন্ন স্থানে প্রতিদিন নিয়মিত দায়িত্ব পালন করেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। তারপর থেকেই পুরো শহর জনশূন্য হয়ে পড়ে। তাই করোনার প্রভাবে পুরো জেলা শহর যেন এখন এক স্থবির জনপদ।

শেয়ার করুন

মন্তব্য করুন