করোনার সংক্রমণ প্রতিরোধে নৌ-পুলিশের ২টি জাহাজ তৎপর

মোরশেদ আলম :
বৈশ্বিক মহামারী করোনা ঠেকাতে বিশেষ করে লকডাউন বা সীল করা হয়েছে সেসব এলাকায় নদীপথে কেউ যাতে বাইরে যেতে বা প্রবেশ করতে না পারে সেজন্য চাঁদপুরের নৌ-পুলিশ বিশেষ অভিযান নেমেছে।

চাঁদপুর নৌপথের নিরাপত্তা ও করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে নদীতে জনসাধারণের অবাধে চলাচল নিয়ন্ত্রণের লক্ষ্যে ২টি জাহাজ মোতায়েন করা হয়েছে।

লকডাউন এলাকা চাঁদপুরে কোন ব্যক্তি প্রবেশ অথবা চাঁদপুরে থেকে পার্শ্ববর্তী লকডাউন এলাকা কোন ব্যক্তি গমণ রোধে নদীতে ২টি জাহাজ থেকে চাঁদপুরে সার্বক্ষনিক টহলে রয়েছে। যাতে করে নৌপথে লোকজন যাতায়াত করে এক জেলা থেকে অন্য জেলায় গিয়ে করোনা ভাইরাস ছড়াতে না পারে।

জেলা সদরের প্রবেশমুখে এমভি মিতালী-৭ ও হাইমচর উপজেলার প্রবেশমুখে এমভি সুন্দরবন-৬ রাতদিন নৌ-পুলিশের ২টি টিম বৈশ্বিক মহামারী করোনা ঠেকাতে নদীতে রয়েছে। এছাড়া পার্শ্ববর্তী জেলা শরীয়তপুরে সাথে চাঁদপুরে চলাচলকারী ট্রলার ও ছোট ছোট নৌযান বন্ধ রয়েছে।

নৌ-থানার এসআই আল-আমিন জানায়, একটি বিশেষ টিম করোনা সক্রামন ঠেকাতে নদীতে কাজ করছে। রাতদিন জাহাজে অবস্থান করে চাঁদপুরকে নিরাপদ রাখছে। মেঘনা নদীতে চলাচলকারী মালবাহী জাহাজগুলো তল্লাশি করে দেখা হচ্ছে। এখনো আমরা এমন কাউকে পাইনি। তল্লাশি করে যদি কাউকে পাই তাহলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নৌ-ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ জাহিদুল ইসলাম জানায়, করোনা রোধে চাঁদপুরে মিতালী-৭ ও হাইমচরে সুন্দরবন-৬ দুটি জাহাজসহ ৪টি স্পিডবোট ও ১টি কান্ট্রিবোট রাত-দিন কাজ করছে। তিনি আরো জানায়, সারা বাংলাদেশে নৌ-পুলিশের ডিআইজি মহোদয়ের নিদর্শনা ১৯টি জাহাজ করোনা ভাইরাস রোধে কাজ করছে।

চাঁদপুর অঞ্চলের সহকারী অতিরিক্ত পুলিশ সুপার মোঃ ইসমাইল মিয়া বলেন, আমাদের নৌ-পুলিশের ডিআইজি মহোদয়ের নিদর্শনা ইতিমধ্যে চাঁদপুর নৌ-এলাকায় সার্বক্ষনিক নৌ-পুলিশ পাহারা দিচ্ছে যাতে পার্শবর্তী জেলা থেকে যেন এ জেলায় এবং এ জেলা থেকে পার্শ্ববর্তী জেলায় কেউ লকডাউন ভেঙ্গে প্রবেশ করতে না পারে। ২টি জাহাজে করে বিপুল সংখ্যক পুলিশ সদস্য দিন রাত টহল দিচ্ছে।

উল্লেখ্য, করোনার সময় বড় বড় নৌ-যান বন্ধ থাকায় অনেকেই ছোট ছোট ট্রলারে করে নদী পাড় হয়ে নারায়নগঞ্জ থেকে চাঁদপুরে প্রবেশ করছে। গত বৃহস্পতিবার প্রথমে মতলব উত্তরে একজন করোনা রোগি সনাক্ত হওয়ার পর থেকে প্রশাসন নড়েচড়ে বসে। এরপর জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান সন্ধ্যা ৭টা থেকে লকডাউন ঘোষণা করেন।

শেয়ার করুন

মন্তব্য করুন