করোনা : চাঁদপুরে সামাজিক দূরত্ব মানছে না জনসাধারণ

আজ থেকে মাঠে কঠোর হচ্ছে সেনাবাহিনী

আল ইমরান শোভন/তালহা জুবায়ের :
করোনা ভাইরাস সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বজায়ে রাখার নির্দেশানা প্রদান করা হলেও তা মানা হচ্ছে না চাঁদপুরে। প্রয়োজনে-অপ্রয়োজনে সাধারণ মানুষ ঘরের বাইরে বের হচ্ছেন। আড্ডায় মেতে উঠছেন বিভিন্ন পাড়া-মহল্লাসহ চায়ের দোকানে। এতে জনসাধারণের মাঝে করোনা ভাইরাস সংক্রমণের শংঙ্কা প্রকাশ করছেন চিকিৎসকরা। তবে আজ বৃহস্পতিবার থেকে মাঠে কঠোর অবস্থান নিবে সেনাবাহিনী। এর মাধ্যমে পরিস্থিতির ব্যাপক উন্নতির আশা করা হচ্ছে।

বুধবার চাঁদপুর শহরের কালীবাড়ি এলাকায় ঘোরাঘুরি করছিলেন মানিক মিয়া নামের এক ব্যক্তি। তিনি জানালেন, আমি বাসাতেই অবস্থান করি। কিন্তু জরুরী ঔষধ সংগ্রহের জন্য বাইরে এসেছি।

আবুল কালাম নামের অপর ব্যক্তি জানালেন, শহরের ষোলঘর এলাকায় জমি সংক্রান্ত বিষয় নিয়ে ঝামেলায় আছি। তাই থানা পুলিশকে বিষয়টি জানাতে আমি ঘর থেকে বের হয়েছি।

মো. শরীফ হোসেন নামের এক যুবক বলেন, নিতান্তই প্রয়োজন ছাড়া নিজেদের স্বার্থেই সকলের ঘরে থাকা উচিত। অযথা যারা ঘরের বাইরে বের হয়ে আড্ডা দেয় তাদেরকে আইনের আওতায় আনা উচিত।

করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকারিভাবে গত ২৬ মার্চ থেকে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। সামাজিক দূরত্ব বজায়ে রেখে ভাইরাসের সংক্রমনরোধে সকলের প্রতি আহ্বান জানান। এর পর পরই চাঁদপুর জেলা প্রশাসন থেকে নির্দেশনা প্রদান করা হয় অপ্রয়োজনে যেন কেউ ঘর হতে বের না হয়। জেলার বিভিন্ন হাট বাজার, গণজমায়েত, সামাজিক ও রাজনৈতিক অনুষ্ঠান বন্ধসহ সাধারণ পরিবহন চলাচলেও নির্দেশনা প্রদান করা হয়।

নির্দেশনার প্রথম কয়েক দিন মানুষ ঘরে থাকলেও সময়ের সাথে সাথে তারা সামাজিক দূরত্ব ঘুচাতে শুরু করেছে। জেলার বিভিন্ন গ্রামগঞ্জ বা শহরের পাড়া-মহল্লা, রাস্তার মোড়ে, চায়ের দোকানে দিন-রাত আড্ডায় মেতে উঠছে অনেক সাধারণ মানুষ।

তাছাড়া অটোরিক্সা, রিক্সাসহ বিভিন্ন যানবাহনের সংখ্যাও বেড়েছে ব্যাপক হারে। সামাজিক দূরত্ব না মেনেই তারা চলাচল করছেন এসব যানবাহনে। এতে কারো শরীরে করোনা ভাইরাসের জীবাণু থাকলে তা সহজেই সমাজে ছড়িতে পড়ার শংকা দেখা দিয়েছে।

চাঁদপুর ২৫০ শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালের চিকিৎসক মাহমুদুন্নবী মাসুম বলেন, করোনা ভাইরাস অত্যন্ত ছোঁয়াচে রোগ হওয়ায় অতি দ্রুত তা মানব দেহে ছড়িয়ে পড়ে। এখনো পর্যন্ত এই রোগের কোন ঔষধ আবিস্কৃত না হওয়ায় সংক্রমণরোধে জনবহুল এলাকা এড়িয়ে চলতে হবে। তাই অকারণে কাউকে বাড়ির বাইরে বের না হওয়াই ভালো। এ ব্যাপারে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনকে আরো বেশি তৎপরতার মাধ্যমে সাধারণ লোকজনের মাঝে সচেতনতা বাড়াতে হবে।

চাঁদপুর সদর মডেল থানার ওসি মো. নাসিম উদ্দিন বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধে জনসাধারণের মাঝে সচেতনতা বাড়াতে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। সাধারণ লোকজনকে ঘরের মধ্যে অবস্থান করতে অনুরোধ জানাচ্ছি।

চাঁদপুরের পুলিশ সুপার মো. মাহবুবুর রহমান বলেন, সামাজিক দূরত্ব নিশ্চিতকরণে পুলিশ কাজ করে যাচ্ছে। কেউ অকারণে রাস্তাঘাটে বের হলে তাদের বিরুদ্বে ব্যবস্থা নেওয়া হবে। একই সাথে করোনা ভাইরাস প্রতিরোধে সকলকে সরকারের নির্দেশনা মেনে চলার আহ্বান জানান তিনি।

শেয়ার করুন

মন্তব্য করুন