করোনা বন্ধে থেমে নেই ড্যাফোডিল কলেজের লাইভ ক্লাস

বাংলাদেশে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পর গত ১৭ মার্চ থেকে যখন দেশের সর্বস্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। স্থগিত করা হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এমন পরিস্থিতিতে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ চাঁদপুর উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য অনলাইনে লাইভ ক্লাস পরিচালনা করে আসছে।

ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মো সবুর খানের পরামর্শে এবং কলেজের অধ্যক্ষ মোঃ জামশেদুর রহমানের তত্ত্বাবধানে গত ১৯ মার্চ বৃহস্পতিবার থেকেই কলেজটি তাদের ফেসবুক পেইজ এবং ফেইসবুক গ্রুপে একাদশ এবং এইচএসসি ও সমমানের পরীক্ষার্থীদের জন্য অনলাইনে লাইভ ক্লাস পরিচালনা করে আসছে।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজের বাংলা, ইংরেজি, আইসিটি, পদার্থ বিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, জীববিজ্ঞান বিভাগের প্রভাষকবৃন্দ স্ব-স্ব অবস্থানে থেকে এ লাইভ ক্লাসে অংশগ্রহণ করেন। লাইভ ক্লাসের এ উদ্যোগকে স্বাগত জানিয়ে অভিভাবক এবং শিক্ষার্থীরা বলেছেন, করোনার এ পরিস্থিতিতে এটা খুব ভালো উদ্যোগ এবং সময়োপযোগী সিদ্ধান্ত। এমন উদ্যোগ নেয়ায় অভিভাবকরা কলেজের অধ্যক্ষ এবং শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

অনলাইন ক্লাস বিষয়ে জানতে চাইলে অধ্যক্ষ মোঃ জামশেদুর রহমান বলেন, ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান ড. মোঃ সবুর খানের নির্দেশে গত ১৯ মার্চ থেকে চাঁদপুর জেলায় আমরা সর্বপ্রথম অনলাইনভিত্তিক লাইভ ক্লাস শুরু করি। যেহেতু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা বাসায় অবস্থান করছে। তাই আমাদের চিন্তা ছিলো যদি অনলাইনে ক্লাসের ব্যবস্থা করি তাহলে অন্তত শিক্ষার্থীরা উপকৃত হবে। পরে শিক্ষকদের সাথে আলোচনা করলে তারা আন্তরিকতার সহিত ক্লাস করতে সম্মতিজ্ঞাপন করে এবং রুটিনের মাধ্যমে লাইভ ক্লাস পরিচালনা করে থাকে। শিক্ষার্থীরা মন্তব্যের মাধ্যমে তাদের চাহিদা ও বাড়ির কাজ ইত্যাদি জানান দিয়ে থাকে। পাশাপাশি করোনা ভাইরাস থেকে রক্ষায় সকল শিক্ষার্থীদেরকে সরকারের নিয়ম অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে চলা এবং বাসায় অবস্থানের জন্য বিভিন্ন মাধ্যমে পরামর্শ প্রদান করে থাকে।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীরা আমাদের অনলাইন লাইভ ক্লাস ড্যাফোডিল ইন্টারন্যাশনাল কলেজ, চাঁদপুর-এর ফেইসবুক পেইজে পাবে।
লাইভ ক্লাসের লিঙ্ক হচ্ছে: (https://www.facebook.com/dicchandpur/), Ges https://www.facebook.com/groups/619574491724433/

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)