চাঁদপুরে নরসুন্দরদের খবর কেউ রাখেনি!

মোরশেদ আলম :
বৈশ্বিক মহামারি করোনায় লকডাউন ঘোষণায় সাধারণ মানুষের সাথে গৃহবন্দী হয়ে পড়া চাঁদপুর জেলায় ২ হাজার ২শ’ ৭৩টি সেলুনে কর্মরত প্রায় ১০ হাজার নরসুন্দরদের (নাপিত) খবর কেউ রাখেনি। নরসুন্দরদের একমাত্র আয়ের উৎস সেলুন বন্ধ হওয়ায় পরিবার-পরিজন নিয়ে খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছে তারা। করোনায় পুরো জেলায় কর্মহীন হতদরিদ্রদের পাশে প্রশাসন, সাধারণ জনগণ ও জনপ্রতিনিধিরা এগিয়ে আসলেও আজ পর্যন্ত নরসুন্দরদের পাশে কেউই সাহায্যে হাত বাড়িয়ে আসেনি। জেলা শহরে কর্মহীন হয়ে পড়া নরসুন্দররা সাহায্যের জন্য স্থানীয় এমপি, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন ও জনপ্রতিনিধিসহ সুধী মহলের দিকে তাকিয়ে রয়েছে।

শহরের ওয়্যারলেস বাজার শীলবাড়িতে গিয়ে দেখা যায়, ওই বাড়িতে সিদাম চন্দ্র শীল, লক্ষণ চন্দ্র শীল, রতন চন্দ্র শীল, দীলিপ চন্দ্র শীল, শুকুমার চন্দ্র শীল, সুদ্বীপ চন্দ্র শীল, সংকর চন্দ্র শীল, গুরু পদ চন্দ্র শীল, বিমল চন্দ্র শীল, অমল চন্দ্র শীল, কমল চন্দ্র শীল, নির্মল চন্দ্র শীল, মানিক চন্দ্র শীল, উত্তম চন্দ্র শীল, অর্জুন চন্দ্র শীল ও পঙ্কজ চন্দ্র শীল পরিবার পরিজন নিয়ে না এক বেলা খেয়ে আরক বেলা না খেয়ে বাড়িতে অবস্থান করছে।

চাঁদপুর জেলা শীল সমিতির সভাপতি চন্দন চন্দ্র শীল জানান, জেলার ৮ উপজেলার মধ্যে সদরে ৪শ’ ১১, হাজীগঞ্জে ৩শ’ ৫০, শাহরাস্তিতে ২শ’ ৫০, কচুয়ায় ৩শ’, মতলব দক্ষিণে ২শ’ ৮০, মতলব উত্তরে ১শ’ ২১, হাইমচরে ২শ’ ৫০ এবং ফরিদগঞ্জে ৩শ’ ১১টি’সহ মোট ২ হাজার ২শ’ ৭৩টি সেলুন রয়েছে। প্রতি সেলুনে মালিক ও শ্রমিক মিলে গড়ে ৪জন করে হলেও মোট পরিসংখ্যানে প্রায় ১০ হাজার নরসুন্দর রয়েছেন। করোনার কারণে এখন সকলেই কর্মহীন জীবনযাপন করছে।

উত্তম শীল জানায়, করোনা ভাইরাসের আক্রান্তের পর লকডাউনে বিভিন্নভাবে অসহায়দের সাহায্য সহোযোগিতা দেওয়া হচ্ছে। কিন্তু আমাদের নরসুন্দরদের সাহায্যে এখন পর্যন্ত কেউ এগিয়ে আসেনি। পরিবার পরিজন নিয়ে খেয়ে না খেয়ে বাড়িতে অবস্থান করছি।

চাঁদপুর অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোহাম্মদ আবদুল্লাহ আল মাহমুদ জামান বলেন, নরসুন্দরের বিষয়টি আমাদের নজরে ছিল না। এখন যখন তাদের বিষয়টি জেনেছি। আমি জেলা প্রশাসক মহোদয়ের সাথে আলোচনা করে দ্রুত তাদের জন্য কিছু করার চেষ্টা করবো। তিনি আরো বলেন, এছাড়া তারা যদি আমাদের উপহার যাবে বাড়ি কার্যক্রমের হট নাম্বারে কল করলে আমরা তাদের অগ্রাধিকার দিয়ে দ্রুত খাদ্য উপহার পৌঁছে দিবো।

শেয়ার করুন

মন্তব্য করুন