চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যানের আহ্বান

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী গণমাধ্যমে প্রেরিত এক বিবৃতিতে বলেছেন, করোনা পরিস্থিতিতে গরীব, দুঃস্থ, অসহায় এবং কর্মহীন শ্রমজীবী ও দিনমজুরদের সরকারিভাবে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে। নির্বাচিত জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তাদের সমন্বয়ে এই কার্যক্রম পরিচালিত হচ্ছে। দেশব্যাপী এই বিশাল কার্যক্রম পরিচালনা করতে যেয়ে কোথাও কোথাও দু’-একজন বিপথগামী জনপ্রতিনিধি বিতরণের নীতিমালা, নিয়ম-নীতি লঙ্ঘন করছেন কিংবা আত্মসাতের চেষ্টা করছেন বলে অভিযোগ উঠছে। কিন্তু এই অতি নগণ্য সংখ্যক বিপথগামী জনপ্রতিনিধির উদাহরণ টেনে কেউ কেউ বিপুল সংখ্যক জনপ্রতিনিধিকে হেয়-প্রতিপন্ন ও পুরো কার্যক্রমকে বিতর্কিত করার অপচেষ্টায় লিপ্ত। অথচ করোনা সংক্রমণের এই কঠিন সময়ে জীবন বাজি রেখে জনগণকে সরকারি খাদ্য সহায়তা প্রদানে কাজ করছেন হাজার হাজার জনপ্রতিনিধি।

তিনি বলেন, চাঁদপুর জেলার প্রতিটি উপজেলা, পৌরসভা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের শত শত জনপ্রতিনিধি নিদারুণ পরিশ্রম করে করোনা পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছেন। বিশেষ করে করোনা বিষয়ে জনগণকে সচেতন করা, সংক্রমণ রোধে বিদেশ ও অন্যান্য জেলা থেকে আসা লোকের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা, আক্রান্ত ও সন্দেহভাজন ব্যক্তির বাড়ি-ঘরে লকডাউন নিশ্চিত করা এবং করোনায় ভুক্তভোগী মানুষদের সরকারি খাদ্য সহায়তা বিতরণ করে যাচ্ছেন। অনেকে আবার সরকারি খাদ্য সহায়তার পাশাপাশি ব্যক্তিগতভাবে নিজস্ব তহবিল থেকে কিংবা শুভাকাঙ্খী ও শুভানুধ্যায়ীদের সহযোগিতা নিয়ে অন্যান্য নিত্যপ্রয়োজনীয় সামগ্রী নিয়ে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। গণহারে জনপ্রতিনিধিগণের সমালোচনা এই কাজে তাদের উৎসাহ কমিয়ে দিতে পারে। তখন পরিস্থিতি কি হতে পারে আমাদের সকলের তা ভাবা উচিৎ।

পাশাপাশি দেশ ও জাতির এই কঠিন পরিস্থিতিতে যে বা যারা সরকারি ত্রাণের চাল আত্মসাৎ, বিতরণে অনিয়ম, দুর্নীতি কিংবা অনৈতিক কোনো পন্থা অবলম্বন করছেন কিংবা চেষ্টা করছেন তাদের আইনের আওতায় এনে কঠোর ও দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন জেলা পরিষদ চেয়ারম্যান। তিনি বলেন, চাল নিয়ে কেউ দুর্নীতি করলে বা করার চেষ্টা করলে তাদের কোনো ছাড় না দিয়ে কঠিন হস্তে দমন করা হলে অন্যরা সতর্ক হবে এবং এ সংক্রান্ত চলমান অপপ্রচার বন্ধ হবে। পাশাপাশি ভুক্তভোগী জনগণ সরকারি এই সহায়তার পুরোপুরি সুবিধা পাবে। তাই যখন, যেখানে সরকারি চাল/ত্রাণ নিয়ে কোনো দুর্নীতি, অনিয়মের প্রচেষ্টা হবে তা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে প্রতিরোধ করতে চাঁদপুরের জেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি উদাত্ত আহ্বান জানাই। সরকারি খাদ্য সহায়তার সঠিক বন্টনের মাধ্যমেই প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার মানবিক এই উদ্যোগ শতভাগ সফল হবে বলে আমি দৃঢ়ভাবে আশাবাদী। জেলা প্রশাসনের প্রতি আমার বিনীত আহ্বান, আপনারা সকল জনপ্রতিনিধির প্রতি বৈষম্যহীন সমান আচরণ ও সম্পদের সুষম বন্টন নিশ্চিত করবেন। আইনের প্রয়োগেও সবাইকে যেন সমানভাবে বিবেচনায় আনা হয়।

চাঁদপুর জেলাবাসীর উদ্দেশ্যে জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী বলেন, করোনাভাইরাস থেকে নিজেকে ও পরিবারের সদস্যদের বাঁচাতে আপনারা সবাই নিজ নিজ ঘরে অবস্থান করুন। অতি জরুরী প্রয়োজন ছাড়া কোনো অবস্থাতেই ঘরের বাইরে অবস্থান করবেন না। পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে চলুন। খাদ্য সহায়তার প্রয়োজন হলে ঘরে থেকেই জনপ্রতিনিধি ও সরকারি কর্মকর্তাদের মোবাইল ফোনে অবহিত করুন। যে কোনো অসুস্থতা বা করোনার উপসর্গ দেখা দিলে ঘরে বসেই স্ব স্ব উপজেলা/জেলার সরকারি হাসপাতালের মোবাইল ফোনে ডাক্তারের সাথে যোগাযোগ করুন। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী সরকারের সাথে সংশ্লিষ্ট আমরা সবাই আপনাদের পাশে আছি, পাশে থাকবো। আসুন, আমরা সবাই করোনামুক্ত থাকতে মাননীয় প্রধানমন্ত্রীর নিদের্শনাগুলো মেনে চলি। জনপ্রতিনিধিদের জনহিতকর প্রতিটি কাজে উৎসাহ ও সহযোগিতা প্রদান করতে জেলাবাসীকে উদাত্ত আহ্বান জানাই। পাশাপাশি কেউ সরকারি সহায়তা আত্মসাৎ করতে চাইলে তাকেও আইনের হাতে সোপর্দ করার অনুরোধ জানাই। মহান আল্লাহ আমাদের এই দুর্যোগ থেকে অচিরেই মুক্তি দান করুক- আমিন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)