ফরিদগঞ্জের ওসির বিরুদ্ধে জঘন্য মিথ্যাচার : ছাত্রলীগের ২ নেতা আটক : এমপির নিন্দা

নিজস্ব প্রতিবেদক :
করোনা মোকাবেলায় জীবনের ঝুঁকি নিয়ে পুলিশ যখন দিন-রাত অবিরাম দায়িত্ব পালন করে চলেছে তখন ফরিদগঞ্জ থানার ওসি’র বিরুদ্ধে জঘন্যতম মিথ্যাচার করা হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে। করোনা সংক্রমণের কঠিন পরিস্থিতিতে পবিত্র রমজান মাসে ওসি’র বিরুদ্ধে ধর্ষণের মতো বর্বরোচিত মিথ্যাচার করে নিজস্ব চক্রের মাধ্যমে বিষয়টি ভাইরাল করে ছেড়েছে চক্রান্তকারীরা। অবশেষে প্রযুক্তির কল্যাণে মিথ্যাচারকারী দুই ছাত্রলীগ নেতাকে সনাক্ত ও আটক করতে সক্ষম হয়েছে জেলা গোয়েন্দা পুলিশ। এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন স্থানীয় সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান।

গত ২৯ এপ্রিল ‘Jarine Afrine Ruma’ নামীয় একটি ফেইসবুক থেকে ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ আব্দুর রকিবের বিরুদ্ধে প্রচার করা হয় যে, ওসি ত্রাণ দিতে গিয়ে উপজেলার ৮নং পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের ৩নং ওয়ার্ডের চা দোকানদার রফিকুল ইসলামের মেয়ে সালমা (১৯)কে ধর্ষণ করে। এতে ওসি এবং কথিত মেয়েটির ছবিও পোস্ট করা হয়। যা মূহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায়। অথচ সুশ্রী ওই মেয়েটির ছবি গুগল থেকে ডাউনলোড করে জুড়ে দেওয়া হয়েছিল।

পোস্টটি ভাইরাল হওয়ার পর চাঁদপুরের পুলিশ সুপারের নির্দেশে ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। একই সাথে ফরিদগঞ্জ থানা পুলিশ ও চাঁদপুর ডিবি পুলিশ পৃথক তদন্ত শুরু করে।

তদন্ত কমিটি উল্লেখিত ঠিকানায় যেয়ে কথিত চায়ের দোকানদার রফিকুল ইসলাম ও তার মেয়ে সালমার অস্তিত্ব খুঁজে পায়নি। এলাকাবাসী জানায়, ওই এলাকায় রফিকুল ইসলাম নামের কোনো চায়ের দোকানী নেই। এই নামের কোনো ব্যক্তি এবং সালমা নামের কোনো মেয়ে নেই ফেইসবুকে উল্লেখিত এলাকায়।

পরবর্তীতে পুলিশ তথ্যপ্রযুক্তির ব্যবহার করে ওই ফেইসবুক আইডি নিয়ে তদন্ত করে ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়নের পূর্ব পোয়া গ্রামের বাবুল মিয়ার ছেলে কালিরবাজার কলেজ ছাত্রলীগ নেতা মামুন হোসেন রুবেলকে আটক করে।

পরে তার স্বীকারোক্তি মোতাবেক তার ব্যবহৃত মুঠোফোন, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার ডিভাইস জব্ধ করে। এ সময় সে প্রাথমিক স্বীকারোক্তি প্রদান করে জানায়, জেরিন আফরিন রুমা নামের ফেইসবুক আইডিটি ভুয়া। এটি সে চালাতো। তার ফ্যাক ফেইসবুক আইডি থেকে ফরিদগঞ্জ থানার ওসির বিরুদ্ধে মিথ্যা পোস্ট করা হয়েছে।

পরে তার দেয়া তথ্য অনুযায়ী, পোস্ট দেওয়ার প্ররোচণার অভিযোগে ফরিদগঞ্জ দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি শাহপরান আলম খান রাব্বীকেও আটক করা হয়। জিজ্ঞাসাবাদ শেষে উভয়কে চাঁদপুর ডিবি অফিসে নিয়ে আসা হয়।

এ ব্যাপারে ডিজিটাল নিরাপত্তা আইনে শুক্রবার (১ মে) ফরিদগঞ্জ থানায় মামলা (নং ১/১২৬) দায়ের করা হয়। মামলার তদন্ত করছেন চাঁদপুর ডিবি পুলিশের ওসি মোঃ মহিউদ্দিন।

শুক্রবার বিকেলে ফরিদগঞ্জ থানার ওসি তার বিরুদ্ধে করা ফেসবুকের পোস্ট বিষয়ে প্রেস ব্রিফিং করেন। এ সময় তিনি বলেন, সাম্প্রতিককালে ফরিদগঞ্জে ব্যাপকভাবে ভুয়া ফেইসবুক আইডি খুলে আপত্তিকর পোস্ট হচ্ছে। আমাকে নিয়ে ভুয়া পোস্ট নিয়ে চাঁদপুর পুলিশ সুপার তাৎক্ষণিক তদন্ত টিম গঠন করে ক্লু বের করতে সক্ষম হন। আটক রুবেল ভুয়া তথ্য দিয়ে এবং গুগল থেকে একটি মেয়ের ছবি নিয়ে মানহানীকর তথ্য পোস্ট করে বলে স্বীকার করেছে।

এদিকে পাইকপাড়া দক্ষিণ ইউনিয়নের ইউপি সদস্য আলী হায়দার উজ্জ্বল জানান, তার ওয়ার্ডে রফিকুল ইসলাম নামে কোন চায়ের দোকানদার নেই। একই সাথে তার কথিত মেয়ে সালমারও অস্তিত্ব নেই।

এ ব্যাপারে অতিরিক্ত পুলিশ সুপার (হাজীগঞ্জ-ফরিদগঞ্জ সার্কেল) মোঃ আফজাল হোসেন জানান, ফেইসবুকের পোস্টটি আমাদের চোখে পড়ার সাথে সাথে পুলিশ সুপারের নির্দেশে আমরা ব্যাপক অনুসন্ধান করেছি। তদন্ত অব্যাহত রয়েছে।

এদিকে চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের সংসদ সদস্য মুহম্মদ শফিকুর রহমান ফরিদগঞ্জ থানার ওসির বিরুদ্ধে মিথ্যাচার ও আপত্তিকর তথ্য পোস্ট করার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে ঘটনার সাথে জড়িত সকলকে আইনের আওতায় আনার আহ্বান জানিয়েছেন। একই সাথে এসব অপরাধীর বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

এ বিষয়ে চাঁদপুর জেলা পুলিশের পক্ষ থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে জাননো হয়- গত ২৯/০৪/২০২০ খ্রিঃ তারিখ ০৪.০৭ মিনিটে “Jarine Afrine Ruma” ফেইসবুক আইডি হতে ওসি ফরিদগঞ্জ আব্দুর রকিবকে নিয়ে একটি আপত্তিকর ও মানহানিকর পোস্ট আপলোড করা হয়। যা অত্যন্ত দ্রুততম সময়ের মধ্যে প্রায় 3.3k শেয়ার হয়।

বিষয়টি পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নজরে আসা মাত্র ৫ সদস্যের একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি করা হয়। যার স্মারক নং ৮১৪, তারিখ ৩০/০৪/২০২০ খ্রিঃ এবং তাৎক্ষণিকভাবে তারা তদন্ত শুরু করে।

তদন্তের এক পর্যায়ে ওসি ফরিদগঞ্জ ও ওসি ডিবি, চাঁদপুরদ্বয়ের নেতৃত্বে ফরিদগঞ্জ থানা ও ডিবি পুলিশের যৌথ অভিযানের প্রথমে মোঃ মামুন হোসেন রুবেল (২০), পিতা- মোঃ বাবুল মিয়া, মাতা- মিসেস মালেকা বেগম , সাং- পূর্ব পোয়া, চৌকিদার বাড়ী, উপজেলা/থানা- ফরিদগঞ্জ, চাঁদপুর, বাংলাদেশকে গত ৩০/০৪/২০২০ খ্রিঃ তারিখ বিকাল ১৬.০৫ ঘটিকার সময় ফরিদগঞ্জ থানাধীন ১৪নং ফরিদগঞ্জ দক্ষিন ইউনিয়নের গজারিয়া নামক গ্রামের কালির বাজারের মিতু কম্পিউটার এন্ড ট্রেনিং সেন্টার নামক দোকান হতে গ্রেফতার করা হয়।

মোঃ মামুন হোসেন রুবেল এর হেফাজত হতে তার ব্যবহৃত মোবাইল, ল্যাপটপ, ডেস্কটপ কম্পিউটার ডিভাইসসমূহ জব্দ করতঃ পর্যালোচনা করা হয়। পর্যালোচনায় প্রাপ্ত তথ্য এবং ধৃত মোঃ মামুন হোসেন রুবেলকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য অনুযায়ী জানা যায় যে, শাহাপরান আলম খান ওরফে রাব্বির কথায় ফরিদগঞ্জ থানার অফিসার ইনচার্জ জনাব আব্দুর রকিব এর বিরুদ্ধে “Jarine Afrine Ruma” আইডিতে আপত্তিকর পোস্ট আপলোড করে। পরবর্তীতে শাহাপরান আলম খান রাব্বিকে গত ৩০/০৪/২০২০ইং তারিখ ২২.২৩ ঘটিকার সময় ফরিদগঞ্জ থানাধীন গজারিয়া এলাকা হতে গ্রেফতার করা হয় ।

জিজ্ঞাসাবাদে উক্ত শাহাপরান আলম খান রাব্বি ঘটনার সত্যতা স্বীকার করে। তাদের বিরুদ্ধে ফরিদগঞ্জ থানার এফ আই আর নং-১/১২৬, তারিখ- ০১ মে, ২০২০; জি আর নং-১২৬, ধারা- ২৯/৩১/৩৫ ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ রুজু করা হয়েছে।

শেয়ার করুন

মন্তব্য করুন