মহান বিজয় দিবসে চাঁদপুর জেলা প্রশাসনের কর্মসূচি

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর ২০১৯ উদযাপনে চাঁদপুরে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে । এ বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খানের সভাপতিত্বে মহান বিজয় দিবস বাস্তবায়নে কয়েকটি উপ-কমিটি গঠন করা হয় ।

উপ-কমিটি গুলো হলো : ৭২ সদস্য বিশিষ্ট জেলা কমিটি । আহবায়ক হলেন জেলা প্রশাসক মো.মাজেদুর রহমান খান। ৮ সদস্য বিশিষ্ট বীর মুক্তি ৯ সদস্য বিশিষ্ট তোপ-ধ্বনি উপ কমিটি । আহবায়ক হলেন অতিরিক্ত পুলিশ সুপার । ১০ সদস্য বিশিষ্ট পুষ্পস্তবক উপকমিটি । আহবায়ক হলেন নেজারত ডেপুটি কালেক্টর । কুচকাওয়াজ ও শরীর চর্চা প্রর্দশন উপ-কমিটি । আহবায়ক হলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট ।

এর পর রয়েছে – আমণ্ত্রণ ও অভ্যর্থনা,আলোচনা উপ-কমিটি,সাংস্কৃতিক উপকমিটি,মিলাদ -মাহফিল উপ-কমিটি , উপসনা উপ-কমিটি,অর্থ উপ-কমিটি,জাতীয় পতাকা পর্যবেক্ষণ উপ কমিটি ,কলেজ পর্যায়ে ক্রীড়া উপকমিটি,প্রচার উপ-কমিটি ও ধারা-ভাষ্য উপ- কমিটি ।

মহান বিজয় দিবস ১৬ ডিসেম্বর যথাযোগ্য মর্যাদায় চাঁদপুরের জেলা সদরে উদযাপনে ১ টি জেলা কমিটি, ১৫ উপ- কমিটি ও ৩২ টি সিদ্ধান্ত নেয়া হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল : ১ ডিসেম্বর থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর সরকারি কলেজ মাঠ ও পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠসহ জেলার সকল উপজেলায় গুরুত্বপূর্ণ স্থানে জেলা তথ্য অফিসের উদ্যোগে মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শন,৩ ডিসেম্বর বিকেল ৩ টায় চাঁদপুর স্টেডিয়ামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ভলিবল প্রতিযোগিতা ,১৪ ডিসেম্বর সন্ধ্যা থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চাঁদপুর পৌরসভা, গণপূর্ত বিভাগের উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপ,শপথ চত্বর, ইলিশ চত্বর এলাকা জাতীয় পতাকা উত্তোলন এবং বর্ণিল পতাকা দ্বারা সজ্জিতকরণ,আলোকসজ্জার আয়োজন ।

১৪ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শিশু একাডেমির আয়োজনে শিশু একাডেমিতে শিশুদের চিত্রাংকন,রচনা,আবৃত্তি,দেশাত্মবোধক গান ও লোকসংগীতের প্রতিযোগিতা, দিবসের সূর্যোদয়ের সাথে সাথে ভোরে মুক্তিযোদ্ধের স্মারক ভাস্কার্য অঙ্গীকার পাদদেশে ৩১ বার তোপধ্বনির মাধ্য দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের কর্মসূচি ঘোষণা।

মহান স্বাধীনতা যুদ্ধে শহীদ ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে শৃংখলার সাথে অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ,ভোরে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান সমূহে জাতীয় পতাকা উত্তোলন,সকাল সাড়ে ৮ টায় চাঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন,পুলিশ,আনসার ভিডিপি, বিএনসিসি,ফায়ার সার্ভিস ও সিভিল ডিপেন্স,কারারক্ষী,রোভার স্কাউটস,স্কাউটস,গালর্স গাইড ও কমিনিউটি পুলিশসহ বিভিন্ন প্রতিষ্ঠনির ছাত্র-ছাত্রী ও অন্যান্য শিশু কিশোর সংগঠনের কুচকাওয়াজ পরিদর্শন ও সালাম গ্রহণ ।

কুচকাওয়াজের পর শিশু-কিশোরদের শরীর চর্চা,ডিসপ্লে প্রদর্শন, ক্রীড়া অনুষ্ঠান,শিক্ষার্থী কর্তৃক বিজয় ফুল তৈরি,শরীরে ধারণ ও পুরুস্কার বিতরণ।

১১ টায় চাঁদপুর সার্কিট হাউজে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা অনুষ্ঠান,২টা পর্যন্ত জেলার সিনেমা হলে ছাত্র-ছাত্রী ও শিশু-কিশোরদের বিনামূল্যে মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন।

সুবিধাজনক সময়ে সন্ত্রাস,জঙ্গিবাদ ও মাদক বিরোধী কার্যক্রমে জনমত সৃষ্টির জন্যে আলোচনা ও জাতির শান্তি,অগ্রগতি ও শহীদদের আত্মার শান্তি কামনা করে মসজিদ,মন্দির ও গীর্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা হবে। দুপুরে হাসপাতাল,জেলখানা,এতিমখানা,শিশু পরিবার ও মূক-বধির স্কুলে উন্নতমানের খাবার পরিবেশন করতে হবে। হাসপাতাল,এতিমখানা ও জেলখানায় দুপুরে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। ।

বিকেল ৩ টায় পুরাণ বাজার মধুসুদন উচ্চ বিদ্যালয় মাঠে প্রীতি হা-ডু-ডু এবং একইসময় চাঁদপুর স্টেডিয়ামে বিজয় দিবস ভলিবল এর ফাইনাল খেলা এবং বাবুরহাট স্কুল এন্ড কলেজ মাঠে প্রীতি-ফুটবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

বিকেল সাড়ে ৩ টায় চাঁদপুর সরকারি মহিলা কলেজ মাঠে কলেজ পর্যায়ে ছাত্রীদের ক্রীড়া অনুষ্ঠান। বিকেল সাড়ে ৩ টায় টায় চাঁঁদপুর স্টেডিয়ামে জেলা প্রশাসক একাদশ বনাম পৌরসভা একাদশের মাঝে প্রীতি-ফুটবল ম্যাচ।

সন্ধ্যা সাড়ে ৬ টায় বিজয় মেলা মঞ্চে মহান বিজয় দিবস উপলক্ষে “সুখী সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার এবং মুক্তিযুদ্ধ শীর্ষক ’ আলোচনা অনুষ্ঠান ।

এছাড়াও জেলার সকল সরকারি-বেসরকারি স্কুল, কলেজ, মাদ্রাসা ও সরকারি প্রাথমিক স্কুলে সরকারি নির্দেশিত কমৃসুচি পালনের কথা রযেছে।

শেয়ার করুন