মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড়ের সাথে প্রচন্ড শিলাবৃষ্টি

চাঁদপুরে দু’দিনে ৬১ মিলিমিটার বৃষ্টি ॥ আরো ঝড়-বৃষ্টির পূর্বাভাস

শরীফুল ইসলাম :
চাঁদপুরে মৌসুমের প্রথম কালবৈশাখী ঝড় ও প্রচন্ড শিলাবৃষ্টিতে বিভিন্ন স্থানে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। চাঁদপুর জেলা সদরসহ অন্যান্য উপজেলায়ও বৃহস্পতিবার রাতে ও শুক্রবার বিকেলে কালবৈশাখী ঝড় আঘাত হানে। এ সময় দমকা হাওয়া এবং শিলার আঘাতে বিভিন্ন স্থানে ঘর-বাড়ি, ফসলী জমি ও গাছপালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ে গাছ উপড়ে পড়ে বিভিন্ন স্থানে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হয়। খোদ জেলা শহরে শুক্রবার সন্ধ্যায় দীর্ঘদিন বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল।

চাঁদপুর শহরের বিভিন্ন গাছের ডাল ও সড়কে পানি জমতে থাকতে দেখা গেছে। ঝড় ও প্রচন্ড শিলাবৃষ্টির কারেণে চাঁদপুর শহরের বিষ্ণুদী মাদ্রাসা রোডসহ বিভিন্ন এলাকায় ১০-১২ ঘন্টা বিদ্যুৎহীন ছিল। বিদুৎ না থাকায় দুর্ভোগে পড়তে হয়ে মানুষের।

এদিকে বৃহস্পতিবার রাতে ও শুক্রবার বিকেলের ঝড় ও প্রচন্ড শিলাবৃষ্টির কারণে ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে মরিচ ও আলু চাষীরা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। কৃষক জাকির কবিবার জানান, ঝড় ও শিলাবৃষ্টির কারণে তার চাষকৃত মরিচ গাছগুলো নষ্ট হয়ে গেছে। আর যারা এখনো উত্তোলন করেনি, তদের আলুর ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।

চাঁদপুর আবহাওয়া অফিসের কর্মকর্তা শাহ মো. শোয়েব বলেন, চাঁদপুরে গত ২৪ ঘন্টায় ২৮ মিলিমিটার শিলাবৃষ্টি হয়েছে। এছাড়া শুক্রবার ভোর ৬টা থেকে সন্ধ্যা ৬টায় পর্যন্ত আরো ৩৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। বাতাস ও ঝড়ের গতিব্যাগ ঘন্টা ৬৬ কিলোমিটার রেকর্ড করা হয়েছে। চাঁদপুরে এ দিন সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ২১.৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আগামী ২৪ ঘন্টার মধ্যে চাঁদপুরে আরো ঝড়-বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছেন বলে জানান এ আবহাওয়াবিদ।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)