রোগীশূন্য আইসিডিআরবি!

গোলাম হায়দার মোল্লা
মতলব দক্ষিণ উপজেলায় অবস্থিত আন্তজার্তিক উদরাময় গবেষণা কেন্দ্রে (আইসিডিডিআরবি) রোগী ভর্তির হার অর্ধেকের বেশি কমে গেছে। হাসপাতালের শিশু ওয়ার্ড রোগীশূণ্য হয়ে পড়েছে। গণপরিবহন বন্ধ থাকায় পার্শ্ববর্তী জেলা ও দূর-দূরান্তের রোগী হাসপাতালে চিকিৎসা নিতে আসতে পারছে না বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, মার্চ মাসের শেষের ৯ দিনে (২২ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত) হাসপাতালে রোগী ভর্তি হয়ে অন্য সময়ের চেয়ে অর্ধেকেরও কম। করোনা ভাইরাস সংক্রমন ভয়ে রোগাী হাসপাতালে আসে না এমন অভিযোগও পাওয়া গেছে।

জানা যায়, মার্চ ২২ তারিখে ৯৩জন, ২৩ তারিখে ৭৫জন, ২৪ তারিখে ৭৬জন, ২৫ তারিখে ৭১জন, ২৬ তারিখে ৪৭জন, ২৭ তারিখে ৪৯জন, ২৮ তারিখে ৫৭জন, ২৯ তারিখে ৭৬জন, ৩০ তারিখে ৫৪জন রোগী ভর্তি হয়। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩১ মার্চ তারিখে ২৮জন রোগী ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে।

সংশ্লিষ্ট ডায়রিয়া বিভাগ জানায়, গতবছর এ সময়ে প্রতিদিন শতাধিক রোগী ভর্তি হয়েছিল। বর্তমানে এ রোগীর সংখ্যা ৬০ শতাংশে নেমে এসেছে। গত ৯ দিনে হাসপাতালে ৫শ’ ৯০জন রোগী ভর্তি হয় যা গত বছর ছিল দেড় শতাধিকের মতো।

হাসপাতালের কর্তব্যরত চিকিৎসক ডা. চন্দ্র শেখর দাস বলেন, এমনিতেই রোগী এখন বেশি আসছে না। যা আসছে মতলব উত্তর ও দক্ষিণ, দাউদকান্দি, চাঁদপুর সদর থেকে। বর্তমানে করোনা পরিস্থিতির কারণে হয়েতো বেশি জরুরী না হওয়ায় কেউ কষ্ট স্বীকার করে আসছে না। আমরাও রোগীর অবস্থা খারাপা না হলে প্রাথমিক পর্যালোচনা শেষে নির্দেশনা দিয়ে ছেড়ে দিচ্ছি।

শেয়ার করুন

মন্তব্য করুন