লকডাউন মানছে না অনেকে, বিপাকে নিম্নআয়ের মানুষ

শরীফুল ইসলাম :
প্রাণঘাতি করোনাভাইরাসের বিস্তার রোধে দেশের বিভিন্ন স্থানের মতো চাঁদপুরেও লকডাউন দিয়েছে স্থানীয় প্রশাসন। তবে বেশির ভাগ এলাকাতেই তা মানছেন না অনেক সাধারণ মানুষ। অন্যান্য সময়ের মতোই তারা ঘর থেকে বের হচ্ছেন। সেনাবাহিনী ও আইনশৃঙ্খলা বাহিনী টহলে গেলে এক দৃশ্য, আবার তারা সরে গেলে ওই এলাকা আগের অবস্থায় ফিরে যায়।

লকডাউন না মেনে ঘরের বাইরে ঘোরাফেরা করছে মানুষ। বাজারে ওষুধ দোকানের পাশাপাশি অন্যান্য দোকানের একাংশ খুলে বেচাকেনা চলছে দেদারছে। উপজেলা, থানা প্রশাসন ও সেনাবাহিনীর টহল চলাকালীন সময় দোকানপাট বন্ধ থাকলেও কিছুক্ষণ পরে পূর্বের অবস্থায় ফিরছে দোকানগুলো।

এদিকে গত তিন দিন ধরে চাঁদপুরে অনির্দিষ্টকালের লকডাউনে জনজীবন থমকে গেছে। বেশির ভাগই খেটে খাওয়া অসহায় মানুষ কষ্ট পচ্ছে। একমাত্র পেটের দায়েই রাস্তায় নেমেছে বলে জানান তারা। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে স্কুল কলেজ, অফিস আদালত বন্ধ করে সাধারণ ছুটি ঘোষণার পর সবাইকে ঘরের ভেতরে থাকার আহবান জানিয়েছে সরকার। যার জন্য ওই সব স্থানগুলোতে কাজ করতে পারছে কেউ। ফেলে এই লকডাউনের কারনে বিপদে পড়েছে নিম্ন আয়ের মানুষেরা। যাদের প্রতিদিনের আয়ের ওপর নির্ভর করতে হয়।

অন্যদিকে বেকার হয়ে যাওয়া নিম্ন আয়ের মানুষের জন্য সরকারি খাদ্য ও অর্থ সহায়তার ঘোষণা দেয়া হয়, যা স্থানীয় সরকারের মাধ্যমে বিতরণ করা হচ্ছে। কিন্তু জেলা, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে সরকারি বরাদ্দ যেতে শুরু করলেও, তা এখনো অপ্রতুল। অনেক স্থানে কোন বরাদ্দই পাওয়া যায়নি। এছাড়া অনেকে এসব সহায়তা পাননি বলেও অভিযোগ করেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)