করোনাকালে চাঁদপুরের ব্যবসায়ীরা মাক্স ও গ্লাভস ব্যবসায় ঝুঁকছে

মোরশেদ আলম :
চাঁদপুরে প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। সাথে সাথে আশঙ্কাজনকভাবে বাড়ছে মুত্যুর হারও। লকডাউন ও আক্রান্তের ভয়ে মানুষ প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না। ফলে ব্যবসা প্রতিষ্ঠানে কেনা-বেচায় ভাটা পড়েছে।

এমন অবস্থায় মানুষ তাদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র ছাড়া অন্যান্য পণ্য ক্রয় কমিয়ে দিয়েছে। এতে অনেক ব্যবসায়ীর ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ হওয়ার উপক্রম হয়েছে। এসব ব্যবসায়ী পরিবার-পরিজনের খরচ মিটাতে মাক্স ও গ্লাভসের ব্যবসার দিকে ঝুকছে।

চাঁদপুরের বহু ব্যবসায়ী এখন তাদের পুরোনা ব্যবসা গুটিয়ে ব্যবসা প্রতিষ্ঠানের সামনেই মাক্স ও গ্লাভসসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর ব্যবসা খুলে বসেছে।

কসমেটিক ব্যবসায়ী ফজলু জানান, দীর্ঘদিন কসমেটিক্স ব্যবসা করে আসছেন তিনি। কিন্তু করোনা ভাইরাস ও লকডাউনে মানুষ কসমেটিক্স কিনছে না। তাই ২ মাস বন্ধর পর এখন সংসার চালাতে গিয়ে ব্যবসা প্রতিষ্ঠানের সামনেই মাক্স ও গ্লাভসসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর ব্যবসা খুলে বসেছেন। এখন কোন রকম সংসার চলছে।

কালীবাড়ির পোষাক ব্যবসায়ী মোশারফ জানান, লকডাউন ও করোনার কারণে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ। তাই বধ্য হয়েই দোকানের সামনে মাক্স ও গ্লাভসসহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীর ব্যবসা খুলে বসেছে। সংসার এখন ভালই চলছে।

ফুটপাতে বসা আ. রহমান নামে একজন জানান, করোনার কারণে সে যে প্রতিষ্ঠানে চাকুরি করতো সে প্রতিষ্ঠান বন্ধ। তাই বাসা ভাড়া ও ছেলে-মেয়েদের খরচ মেটাতে ফুটপাতে মাক্স ও গ্লাভসসহ স্বাস্থ্য সুরক্ষা সমাগ্রী নিয়ে বসেছে। এখন কোন রকম চলছে।

শেয়ার করুন

মন্তব্য করুন