কাবা শরীফের প্রবেশপথে জীবাণুমুক্তকরণ গেইট স্থাপন

সৈয়দ আহমেদ, সৌদি থেকে :
সৌদি আরবের পবিত্র নগরী মক্কার কাবা শরীফের প্রবেশপথে জীবাণুমুক্তকরণ মেশিন সম্বলিত একটি বিশেষ গেইট স্থাপন করা হয়েছে। এটির কার্যক্রম সফল হলে পর্যাক্রমে কাবা শরীফে প্রবেশের প্রতিটি প্রবেশপথে তা স্থাপন করা হবে।

ড. আব্দুর রহমান আস-সুদাইসি জানান, ‘সেল্ফ ইস্টিরাইলিজেশন’ মেশিনটির কার্যক্রম যদি সফল হয় তাহলে সকল প্রবেশপথে এই জীবাণুমুক্ত প্রযুক্তি ব্যবহার করা হবে। যাতে করে সহজেই করোনা রোগী শনাক্ত করা সম্ভব হয়।’

কারোনাভাইরাসের মধ্যেও মক্কার পবিত্র কাবা শরীফ এবং মদিনায় মসজিদে নববী উন্মুক্তকরণের প্রক্রিয়া অনেকটা এগিয়ে নিয়েছে দুই মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সি। তারই অংশ হিসেবে কাবা শরীফের প্রবেশপথে বসানো হয়েছে অত্যাধুনিক জীবাণুমুক্তকরণ মেশিন।

মসজিদগুলোর মূল প্রবেশপথে করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে তারই অংশ হিসেবে সর্বশেষ প্রযুক্তি ইনস্টল করা হয়েছে বিশেষ এই ফটকগুলিতে।

উন্নত মানের এসব ফটকে সেলফ স্যানিটাইজার স্প্রেসহ সংক্রমণ নির্বীজকরণ করার এবং থার্মাল ক্যামেরা দিয়ে তাপমাত্রা মাপার ব্যবস্থা থাকবে। ক্যামেরাগুলো অবস্থানের ৬ মিটারের মধ্যে একই সাথে বেশ কয়েকজনের তাপমাত্রা মাপা, সংক্রমণ নিয়ে আগত মুসল্লিদের গতি পর্যবেক্ষণ এবং সন্দেহভাজন করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের শনাক্ত করার জন্য স্মার্ট স্ক্রিন ব্যবহার করা হবে।

এই গেইট করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থার অংশ হিসেবে বসানো হয়েছে বলে জানিয়েছে দুই মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির মুখপাত্র।

কিছুদিন পূর্বে খুব শীঘ্রই মক্কার মসজিদুল হারাম এবং মদিনায় মসজিদে নববী সাধারণ মুসল্লিদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে বলে জানিয়েছিলেন দুই মসজিদ বিষয়ক প্রেসিডেন্সির প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস।

এবার চূড়ান্ত পদক্ষেপ হিসেবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মীদের সমন্বয়ে ১৫০টিম বিভিন্ন শহরে স্থানীয় এবং প্রবাসী প্রতিটি নাগরিককে করোনা পরীক্ষার আওতায় নিতে আবাসিক এলাকার প্রতিটি বাড়িতে গিয়ে রক্ত সংগ্রহ করবে।

সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মুহাম্মদ আল আবদেল আলী সৌদি প্রেস এজেন্সি এসপিএ এবং স্থানীয় প্রভাবশালী ইংরেজি দৈনিক সৌদি গেজেটকে জানিয়েছেন, ১ মে থেকেই হোম ভিজিটের মাধ্যমে করোনা পরীক্ষার খবর সত্য নয় তবে খুব শীঘ্রই হোম ভিজিটের বিবরণ এবং সময়সূচি ঘোষণা করা হবে।

সৌদি সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পূর্ণ বিনামূল্যে করোনাভাইরাস শনাক্তে বৈধ-অবৈধ প্রবাসীদের জন্য স্বাস্থ্য ব্যবস্থাসহ এসব পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন মিশন প্রধানগণ।

মক্কা শহর ছাড়া সৌদি আরবের অন্যান্য শহরগুলোতে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ব্যাংক এবং রেমিটেন্সের সাথে সংশ্লিষ্ট সেন্টারগুলোকে খোলার নির্দেশ দিয়েছে সৌদি সরকারের মুদ্রা কর্তৃপক্ষ বা সৌদি মনিটারি এজেন্সি (সামা)।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)