চাঁদপুরে এক সপ্তাহও টিকলো না মাঠের বাজার ব্যবস্থা

শাওন পাটওয়ারী :
চাঁদপুরে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে সামাজিক দূরত্ব বজায় রেখে খোলা মাঠে বাজার ব্যবস্থা শুরু করেছিলেন জেলা প্রশাসন। জেলা প্রশাসনের এমন সিদ্ধান্ত ব্যপক সুনাম কুড়িয়েছিল।

কিন্তু গত সোমবার থেকে বিরূপ আবহাওয়া, ক্রেতা সমাগম কম, পৌরসভা ও বাজার কমিটির সহযোগিতা না পাওয়ার অজুহাতে আবারো স্ব স্ব অবস্থানে চলে গেছে কাঁচা বাজার ও মাছ বাজারগুলো।

ফলে গণসচেতনতা সৃষ্টির মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার ব্যবস্থা পরিচালনা অনেকটাই ভেস্তে গেছে বলে মনে করছেন সচেতন মহল। এক সপ্তাহের বেশি টিকলো না মাঠের বাজার ব্যবস্থা।

বুধবার সরেজমিনে শহরের পালবাজারে গিয়ে দেখা যায়, জায়গা ছোট হওয়ায় মানুষ গায়ে গায়ে লেগে কেনাকাটা করছে। আর পৌর ঈদগাহ ও চাঁদপুর সরকারি কলেজ মাঠে বইছে শুনশান নিরবতা।

এ ব্যাপারে পালবাজারের মাছ ব্যবসায়ী দুলাল মিয়া জানান, পৌর ঈদগাহে বাজার চালানোর মতো কোন পরিবেশ নেই। গত কদিনের বৃষ্টিতে আমাদের ১০ জন অসুস্থ হয়ে গেছে। আমরা পালবাজারেই মাছ বিক্রি করবো। আমাদের ৮০জন ব্যবসায়ী আছে। আমরা ৪০জন করে ভাগ করেছি। প্রতিদিন ৪০জন করে মাছ বিক্রি করবে।

পালবাজারের কাঁচামাল ব্যবসায়ী নাছির জানান, পৌর ঈদগাহে মাছ বাজার না থাকলে আমরা বসে থেকে কি করবো। আমাদের ব্রিজ সংলগ্ন রাস্তার পাশে বসার কথা বলা হয়েছে। কিন্তু কাঁচামালের আড়তদাররা আমাদের বসতে দেয় না। আমরা বাধ্য হয়ে বাজারে বসেছি।

পালবাজার ব্যবসায়ী সমিতির নেতা সরফুদ্দিন মাষ্টার জানান, আমরা চাই পৌর ঈদগাহে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজার বসুক। কিন্তু গত ক’দিনের ঝড়-তুফান বৃষ্টিতে ব্যবসায়ীদের স্থাপনা নষ্ট হয়ে গেছে। পেক-কাদার কারণে বাজারে ক্রেতা সমাগম কম।

এদিকে পৌর ঈদগাহে বাজার চলাকালীন সময়ে চাঁদপুর পৌরসভা ও পালবাজার ইজারাদার কোন ধরনের সহযোগিতা করেনি বলে অভিযোগ করেছেন মাছ ও কাঁচাবাজার ব্যবসায়ীরা।

এ ব্যাপারে জেলা মার্কেটিং অফিসার এন এম রেজাউল ইসলাম জানান, বৈরী আবহাওয়ার কারণে মাছ ও কাঁচা তরকারী ব্যবসায়ীরা খোলা মাঠে বসতে চাচ্ছে না। আবহাওয়া ঠিক হয়ে আসলে তাদের পুনরায় খোলা মাঠে নিয়ে যাওয়া হবে। আমরা মনিটরিং করছি যাতে সামাজিক দূরত্ব বজায় রেখে তারা ব্যবসা পরিচালনা করে।

উল্লেখ্য, গত এক সপ্তাহ আগে শহরের পালবাজার, বিপণীবাগ বাজার, ওয়্যারলেছ বাজার, বাবুরহাট বাজার এবং নতুনবাজারের কাঁচামালের বাজার সংলগ্ন বড় মাঠে খোলা স্থানে চালু করা হয়।

বাজারগুলো যথাক্রমে ঈদগাহ ময়দান, চাঁদপুর সরকারি কলেজ মাঠ, চাঁদপুর সেতুর দুই পাশের সড়ক, বাবুরহাট কলেজ মাঠ এবং নতুনবাজার বড় মাঠে পণ্য সামগ্রী বেচাকেনা শুরু করে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)