চাঁদপুরে ‘প্রতিবেশীর জন্য ভালোবাসা’ নিয়ে প্রবাসীরা

নিজস্ব প্রতিবেদক :
মহামারি করোনা ভাইরাসের কারণে দেশের পরিস্থিতিতে সবচেয়ে বেশি বিপাকে পড়েছে নিম্নআয়ের মধ্যবিত্তের মানুষগুলো। এই পরিস্থিতিতে চাঁদপুরের বেশ ক’জন প্রবাসী যুবক ‘প্রতিবেশীর জন্যে ভালোবাসা’ নামে ব্যতিক্রমী একটি উদ্যোগ নিয়েছে।

প্রবাসীদের সাথে একাত্মতা প্রকাশ করে স্থানীয় বেশ কয়েকজন ও এই উদ্যোগে সামিল হয়েছেন। এই উদ্যোগের আওতায় করোনা পরিস্থিতিতে স্থানীয় একদল যুবকের মাধ্যমে কর্মহীন অসহায় প্রতিবেশীদের ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দিচ্ছে তারা।

তবে ‘প্রতিবেশীর জন্য ভালোবাসা’ নামে এই কর্মসূচি বা উদ্যোগে তারা কোনো ফটোসেশন করছেন না। গত কয়েক দিন ধরে ফরিদগঞ্জ উপজেলার ভাটিয়ালপুর এলাকায় বিভিন্ন বাড়িতে এই ভালোবাসা পৌঁছে দেয়া হয়।

মালয়েশিয়া প্রবাসী সাংবাদিক ও লেখক শাহাদাত হোসেন জানায়, মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য, বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের আক্রান্ত গোটা বিশ্ব যেন নীরবে কাঁদছে। বাংলাদেশেও আঘাত হেনেছে মরণব্যাধি এই ভাইরাসটি। সরকারের দেওয়া বিধি নিষেধের স্থবির হয়ে রয়েছে গোটা দেশ।

তিনি আরো জানান, দেশের এই পরিস্থিতিতে আমরা ফরিদগঞ্জের ভাটিয়ালপুর পুরান বাড়ির বেশ কয়েকজন প্রবাসী বাড়ির লোকজন মিলে ‘প্রতিবেশীদের জন্য ভালোবাসা’ নামে এই উদ্যোগটি নিয়েছি। এটিকে ত্রাণ বলা যাবে না। কারণ, প্রতিবেশীরা আমাদের পরম আত্মীয়। আর প্রতিবেশীর বিপদে প্রতিবেশী এগিয়ে আসবে এটাই স্বাভাবিক।

উদ্যোক্তা মিজান বেপারী, কামাল শেখ, ওয়াসিম বেপারী ও জসিম শেখ জানান, বর্তমান পরিস্থিতিতে আমাদের পাশের মানুষটিই হয়তো কষ্টে আছে কিন্তু বলতে পারছে না। এমন নিম্ন-মধ্যবিত্তদের জন্যই আমাদের এই উদ্যোগ। কোন ধরনের ছবি এবং আয়োজন ছাড়াই যুবকরা পার্শ্ববর্তী বাসা-বাড়িতে ভালোবাসা পৌঁছে দিয়েছে। বর্তমান পরিস্থিতিতে অন্যদেরও এই উদ্যোগটি গ্রহণ করা এবং একটি বাড়ির বেশ কয়েকজন মিলে সাধ্যমত প্রতিবেশীদের ভালোবাসা দেয়ার আহ্বান জানান তারা।

শেয়ার করুন

মন্তব্য করুন