চাঁদপুরে ভোটার আইডি/জন্মসনদ ছাড়া নমুনা দেওয়া যাবে না : দিতে হবে অঙ্গীকারনামা

নিজস্ব প্রতিবেদক :
নাম-ঠিকানা গোপন/জালিয়াতি প্রতিরোধে চাঁদপুরের স্বাস্থ্য বিভাগ নতুন সিদ্ধান্ত নিয়েছে। এখন থেকে করোনা টেস্টের জন্য নমুনা দেওয়ার ক্ষেত্রে ব্যক্তির ভোটার আইডি কার্ড/জন্মসনদের মূলকপি/ফটোকপি প্রদর্শন করতে হবে।

চাঁদপুরের সিভিল সার্জন অফিস এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। শুক্রবার (১৯ জুন) থেকে এই সিদ্ধান্ত কার্যকর শুরু হয়েছে। এর ফলে করোনার নমুনা পরীক্ষায় পজেটিভ রিপোর্ট আসা লোকদের শনাক্তকরণ সহজ হবে বলে আশা করা হচ্ছে।

নমুনা প্রদানকারী কিছু লোক ইচ্ছে করে নিজের নাম ও পরিচয় গোপন করে অন্য নাম-ঠিকানা দিয়েছে। এতে রিপোর্ট পজেটিভ আসার পর তাদের খুঁজে বের করতে অনেক সমস্যা হয়েছে।

বিশেষ করে চাঁদপুর সদর হাসপাতালে এমন ঘটনা বেশি ঘটেছে। অন্য উপজেলার অনেকে সদর উপজেলার ঠিকানা দিয়ে এখানে নমুনা জমা দিয়েছে। অন্যান্য উপজেলায়ও এমন কম-বেশি ঘটনা ঘটেছে। ফরিদগঞ্জের এমন একজন পজেটিভ রোগীর ঠিকানা এখনো নিশ্চিত হওয়া যায়নি। ফলে তাকে চিকিৎসা ও লকডাউনের আওতায় আনা যায়নি।

চাঁদপুর সদর হাসপাতালের করোনা বিষয়ক ফোকালপার্সন ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, সিভিল সার্জন অফিসের সিদ্ধান্ত অনুযায়ী এখন থেকে কেউ করোনার নমুনা দিতে আসলে তার ভোটার আইডি কার্ড এবং ভোটার হননি এমন শিশু-কিশোরদের জন্মসনদ দেখাতে হবে।

তিনি আরো জানান, এটা মূলত ঠিকানা নিশ্চিত হওয়ার জন্য। আর বিশেষ ক্ষেত্রে কেউ এসব দেখাতে না পারলে তাকে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর/মেম্বার থেকে প্রত্যয়ন আনতে হবে। মূল কথা আমরা ব্যক্তির ঠিকানা নিশ্চিত হতে চাই।

এদিকে সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার জাহেদ পারভেজ চৌধুরী জানান, আইডি কার্ডের পাশাপাশি নমুনা প্রদানকারী ব্যক্তিকে পুলিশের পক্ষ থেকে দেওয়া একটি অঙ্গীকারনামায়ও স্বাক্ষর করতে হবে।

এতে ব্যক্তি অঙ্গীকার করবেন- তার নমুনা রিপোর্ট করোনা পজেটিভ হলে তিনি নিজ নির্দিষ্ট সময় পর্যন্ত বাসা/বাড়িতে হোম কোয়ারেন্টাইনে থাকবেন।

শেয়ার করুন

মন্তব্য করুন