চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল জাতীয় সংসদে উত্থাপন

বিশেষ প্রতিবেদক :
চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনকল্পে জাতীয় সংসদে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ উত্থাপন করা হয়েছে।

চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনের সংসদ সদস্য ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি মঙ্গলবার সকালে সংসদ অধিবেশন চলাকালে বিলটি উত্থাপন করেন।

স্পিকার এ ব্যাপারে কণ্ঠভোটের আহ্বান জানালে সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের ‘হ্যাঁ’ ভোটের ভিত্তিতে বিলটি পরীক্ষাপূর্বক সংসদে রিপোর্ট প্রদানের জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।

‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ জাতীয় সংসদে উত্থাপনকালে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় বিশ্বের সাথে সঙ্গতি রক্ষা ও সমতা এবং জাতীয় পর্যায়ে উচ্চশিক্ষা ও আধুনিক জ্ঞানচর্চা বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে যথাযথ গুরুত্ব প্রদানসহ পঠন-পাঠন ও গবেষণার সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণকল্পে এই বিলটি উত্থাপন করা হয়েছে।

বিলটি উত্থাপন করে আগামী এক মাসের মধ্যে পরীক্ষাপূর্বক রিপোর্ট প্রদানের জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করার প্রস্তাব করেন।

এরপর স্পিকার শিরিন শারমিন চৌধুরী এ ব্যাপারে সংসদ সদস্যদের মতামত চাইলে সংসদ সদস্যগণ কণ্ঠভোটে ‘হ্যাঁ’ সূচক মতামত দিলে বিলটি সংশ্লিষ্ট স্থায়ী কমিটির কাছে প্রেরণ করা হয়। সংসদীয় কমিটির রিপোর্ট আসার পর বিলটি পাশের বিষয়ে সিদ্ধান্ত হবে।

চাঁদপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপনের ক্ষেত্রে এটি একটি মাইলফলক হিসেবে বিবেচনা করা হচ্ছে। এর আগে চাঁদপুরে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের নীতিগত সিদ্ধান্ত গ্রহণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্বপ্নদ্রষ্টা শিক্ষামন্ত্রী ডা. দীপু এমপি। মূলত তিনি শিক্ষামন্ত্রী হওয়ার পর চাঁদপুরে এ ধরনের একটি বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছিলেন।

শেয়ার করুন

মন্তব্য করুন