ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে সংসদ নির্বাচন : নির্বাচন কমিশনার আনিসুর রহমান

নিজস্ব প্রতিবেদক :
নির্বাচন কমিশনার আনিসুর রহমান আসন্ন জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বলেন, ইভিএম ও ব্যালট দু’টির মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। সেটা হবে আগামী ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে। তিনি রোববার দুপুরে চাঁদপুর শহরের কোড়ালিয়া এলাকায় অবস্থিত শ্বশুর বাড়িতে তার শ^শুর বীর মুক্তিযোদ্ধা এম সফিউল্ল্যাহর স্মরণে ব্যক্তি উদ্যোগে দু:স্থ অসহায় পরিবার ও এতিমদের মাঝে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন। এ সময় তার সাথে ছিলেন তার সহধর্মিনী সালমা রূপালীসহ অন্যান্যরা।

তিনি আরও বলেন, আমরা বর্তমান কমিশন সব ধরেনের প্রস্তুতি গ্রহণ করেছি। আমরা চাই এবং আশাবাদী সব দলের অংশগ্রহণে একটি সুষ্ঠু ও সুন্দর নির্বাচন অনুষ্ঠিত হবে। বিশেষ করে প্রধান দু’টি দল বা দুই পক্ষ মাঠে না থাকলে নির্বাচন ভাল হবে না। এ জন্য আমরা প্রথম থেকে আহ্বন করে আসছি, এখনো আহ্বান করবো সকলেই যেন এই নির্বাচনে অংশ নেয়। কারণ নির্বাচনে অংশগ্রহণ করা তাদের দায়িত্ব। যদি দুই পক্ষ সমানে সমানে না হয়, আমরা মাঠ যতই লেভেল প্লেইং করি, তারপরও যদি পক্ষ না থাকে লেভেল প্লেইং থাকবে না। এ জন্য সকলের কাছে সহযোগিতা কামনা করি যাতে করে সুষ্ঠু সুন্দর নিরপেক্ষময় অংশগ্রহণমূলক নির্বাচন অনুষ্ঠিত হবে। সবাই যেন এই নির্বাচনে অংশ নেন।

তিনি বলেন, আমরা আশা করছিলাম এই নির্বাচনে সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএম-এ নির্বাচন করবো। এই সিদ্ধান্তে ছিলাম। ২০১৮ সালে আগের কমিশন দেড় লক্ষ ইভিএম মেশিন ক্রয় করেছিলো। এসব মেশিনের অনেকটাই অকেজো বা ব্যবহার অনুপযোগী। তার উপর নির্ভর করে আমরা কতটা ইভিএম-এ নির্বাচন করবো। তাছাড়া গত চার বছরে স্থানীয় সরকারের অধিনে বিভিন্ন নির্বাচন হয়েছে। এ জন্য সেগুলো নষ্ট হয়ে গেছে। আমরা এগুলো যাচাই করে দেখছি বা কিউসি করছি কোয়ালিটি কন্ট্রোল করছি। এটার জন্য আমাদের আরেকটু অপেক্ষা করতে হবে। এ জন্য আমরা একটা প্রকল্প দিয়েছি। বৈশ্বিক বা বাংলাদেশের আর্থিক কারণে সেই প্রকল্প স্থগিত রয়েছে। এ জন্য আগামী নির্বাচন ইভিএম ও ব্যালট দু’টির মাধ্যমেই আগামী জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ সময় উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার আনিসুর রহমানের সহধর্মিনী সালমা রূপালী, জেলা নির্বাচন অফিসার তোফায়েল আহমেদ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট জাহিদুল ইসলাম রোমান, চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি এএইচএম আহসান উল্লাহসহ প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ। শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠানে পাঁচ শতাধিক অসহায় ও দুঃস্থদের মাঝে কম্বল বিতরণ করা হয়।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)