ফরিদগঞ্জে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে বাজার স্থানান্তর

দেলোয়ার হোসেন বেলাল :
ফরিদগঞ্জ উপজেলার হাট-বাজারগুলোতে সমাগম না ঘটিয়ে এখন থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে বাজারের পাশে স্কুল কিংবা কলেজ মাঠে বাজার বসিয়ে নিত্য প্রয়োজনীয় পণ্য ক্রয় বিক্রয় করতে বিভিন্ন এলাকায় প্রস্তুতি চলছে। ইতিমধ্যে খাজুরিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে ব্যতিক্রমী আয়োজনে সাপ্তাহিক বাজার বসানো হয়েছে।

উপজেলায় সরকারিভাবে ইজারা দেয়া মোট ৪১টি বাজার রয়েছে। ফরিদগঞ্জে স্কুল কিংবা কলেজ মাঠে কাঁচা বাজার বসাতে বাধা নেই বলে প্রশাসনিক ভাবে নিশ্চিত হওয়া গেছে। তবে মরণঘাতি করোনাভাইরাসের বিশাক্ত ছোবল থেকে প্রত্যেকেই ঘরে থাকার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রাখতে প্রশাসন, পুলিশ ও সেনাবাহিনীর সদস্যরা অবিরাম কাজ করতে দেখা যাচ্ছে।

ইতিমধ্যে চাঁদপুর জেলাকে সরকারিভাবে লকডাউন ঘোষণা করার পর মানুষের চলাফেরা আগের চেয়ে কম থাকলেও বিশেষ প্রয়োজনে কিছু মানুষ ঘর থেকে বের হতে বাধ্য হচ্ছেন। আবার অহেতুক কিছু মানুষ অপ্রয়োজনে ঘর থেকে বের হয়ে ঝটলা সৃষ্টি করতে দেখা যায়।

খাজুরিয়া স্কুল মাঠে বাজার বসানোর আয়োজকরা বলছে, সামাজিক দূরত্ব বজায় রেখে এলাকার মানুষের দাবির প্রেক্ষিতে এই হাট খাজুরিয়ার মূল জায়গা থেকে সরিয়ে স্কুল মাঠে বসানো হয়েছে। নিত্যপ্রয়োজনীয় পণ্য বিক্রেতারা ৭/৮ ফুট দূরত্বে থেকে তাদের দোকান বসিয়েছে। এতে করে ক্রেতা বিক্রেতা কারোই তেমন ঝুঁকি থাকছে না বলে মনে হচ্ছে।

এ নিয়ে উক্ত বাজার ইজারাদার মো. কামাল হোসেন পাটওয়ারী বলেন, ক্রেতা-বিক্রেতাদের চাহিদা মতো সামাজিক দূরত্ব বজায় রেখে উক্ত স্কুল মাঠে সাপ্তাহিক হাট বসানোর জন্য উপজেলা প্রশাসনের সাথে আমি ও ইউপি চেয়ারম্যান কালাম ভুইয়া ব্যক্তিগতভাবে যোগাযোগের পরই উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে অনুমতি পেয়ে এই হাটের আয়োজন করেছি।

ইউপি চেয়ারম্যান আবুল কালাম ভূইয়া বলেন, ইউএনও মহোদয়ের কাছ থেকে মৌখিক অনুমতি পেয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার শর্তে জনস্বার্থে খাজুরিয়া বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ বাজার বসানো হয়েছে। এখানে শুধু মাছ ও কাঁচা তরকারি বিক্রির উদ্দেশ্যে এ বাজার বসানো হয়েছে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শিউলী হরি জানান, জনস্বার্থে সামাজিক দূরত্ব বজায় রেখে খাজুরিয়া এলাকার স্কুল মাঠে আয়োজন করা বাজারের মতো অন্যান্য বাজারগুলোর সংশ্লিষ্টরা এই উদ্যোগ গ্রহণ করার অনুরোধ জানিয়েছেন। তবে কোন এলাকায় বাজার বসানোর বিরুদ্ধে কারো কোন অভিযোগ থাকলে সেই বাজার বসানো যাবে না বলে তিনি নিশ্চিত করেছেন। এছাড়া ইউএনও তার ফেইসবুক আইডি থেকে উক্ত এলাকার চেয়ারম্যান আবুল কালাম ভুইয়াকে তার এলাকার স্কুল মাঠে ব্যতিক্রমী আয়োজনে বাজার বসানোর জন্য ওই ইউপি চেয়ারম্যানকে ধন্যবাদ জানিয়েছেন।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)