মতলব উত্তরে মানবতার মূর্ত প্রতীক ইসলামী আন্দোলনের দাফন টিম

কামাল হোসেন খান :
করোনায় আক্রান্ত কিংবা করোনার উপসর্গে মৃতদেহ থেকে পরিবারের সদস্যরা যখন দূরত্ব বজায় রেখে অবস্থান করেন তখন আক্রান্তের ঝুঁকি জেনেও মৃতের দাফন-কাফনে সদা নিয়োজিত ইসলামী আন্দোলনের দাফন টিম। চরমোনাই পীরের এই সংগঠন এখন মতলব উত্তরে করোনায়/উপসর্গে মৃতদের স্বজনদের কাছে সবচেয়ে শ্রদ্ধার ও সম্মানের পাত্র। সবচেয়ে আপনজন!

যেখান থেকেই এ ধরনের মৃত্যুর খবর আসছে সেখানেই ছুটে যাচ্ছেন ইসলামী আন্দোলনের দাফন-কাফন সংক্রান্ত স্বেচ্ছাসেবী টিমের সদস্যরা। সরকারি চাকুরি নয়, নয় কোনো প্রণোদনা, নয় কোনো স্বীকৃতি- পার্থিব কোনো প্রাপ্তি বা প্রত্যাশা থেকে মানবতার এই মহান কাজ করছেন না তারা। পরকালীন সুখ-শান্তি-মুক্তির মহান ব্রত নিয়ে নিজেদের সপে দিয়েছেন চরম ঝুঁকিপূর্ণ এক কাজে।

সারাদেশে সংগঠনটির মাধ্যমে এই মানবিক ও ধর্মীয় কাজটি সম্পন্ন হচ্ছে। মতলব উত্তরে তাদের কার্যক্রম ইতিমধ্যে সর্বমহলে প্রশংসা কুড়িয়েছে। উপজেলায় ইতিমধ্যে করোনায় আক্রান্ত/উপসর্গে মৃত ৯জনের দাফন-কাফন সম্পন্ন করেছে তারা। এই মানবিক টিমের নেতৃত্ব দিচ্ছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ মতলব উত্তর উপজেলা শাখার সাধারণ সম্পাদক হাফেজ মোঃ হাবিবুর রহমান।

বিপদগ্রস্ত মানুষের সব দরজা যখন বন্ধ হয়ে যায়, মহান আল্লাহ তখন কোন একটি দরজা খুলে বিপদগ্রস্ত বান্দাকে আলোর পথ দেখান। ঠিক তেমনই মহামারী কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে/উপসর্গ মৃত ব্যক্তিদের দাফনে যখন কেউ দায়িত্ব নেয় না, ঠিক তখনই জীবনের ঝুঁকি নিয়ে মানবতার মূর্ত প্রতীক হিসেবে চাঁদপুরের মতলব উত্তরে মৃতদেহ দাফনের কাজ সম্পন্ন করছেন ইসলামী আন্দোলন বাংলাদেশ এর উপজেলা শাখার স্বেচ্ছাসেবক টিমের সদস্যরা।

উপজেলায় তারাই একমাত্র টিম যারা জীবনের ঝুঁকি নিয়ে মতলব উত্তর উপজেলায় একের পর এক করোনায় আক্রান্ত/উপসর্গ মৃতদের দাফন করে মানবতার দৃষ্টান্ত স্থাপন করে চলেছেন। অথচ কথিত মানবতাবাদী সংগঠন/সংগঠক, স্বেচ্ছাসেবক, সমাজসেবক কাউকেই এমন দুর্যোগে খুঁজে পাচ্ছে না মতলব উত্তরবাসী।

সংগঠন সূত্রে জানানো হয়েছে, তারা করোনাকালের শুরুতেই জনসচেতনতা সৃষ্টিতে কাজ করেছেন। সুবিধাবঞ্চিত মানুষের মাঝে মাস্ক বিতরণ করেছেন। চাল, ডাল, তেল, আলু, লবনসহ খাদ্য সহায়তা প্রদান করেছেন। করোনায় শ্রমিকের অভাবে ধান কাটতে না পারা কৃষকের ধান কেটে ঘরে তুলে দিয়েছে। এখনো দিচ্ছেন।

মতলব উত্তরের এই দাফন-কাফন টিমে ১৯জন স্বেচ্ছাসেবী রয়েছেন। এর মধ্য টিম প্রধান হাবিবুর রহমান, সহকারী টিম প্রধান ক্বারি আঃ রাজ্জাক, প্রধান সমন্বয়কারী মোঃ মেহেদী হাসান ও সহকারী সমন্বয়ক মো. রুবেল মিয়াজি। এছাড়া সদস্য হিসেবে রয়েছেন- সাইদুল ইসলাম (১), সোহাগ সরদার, মহসিন দেওয়ান, আল হাসান, মাওলানা আশিকুর রহমান, আল হাসান, শাহজালাল, ইঞ্জিনিয়ার আশিকুর রহমান, আল ইসলাম, নাছির উদ্দিন, কাউছার আলম, আল আমিন, হাফেজ বায়েজিদ, সাইদুল ইসলাম (২), হৃদয় মিয়া প্রমুখ। সার্বিক বিষয়ে পরিদর্শন করেন মাওলানা আতাউল্লাহ মহসিন।

দাফন টিমের প্রধান ইসলামী আন্দোলন বাংলাদেশ মতলব উত্তর উপজেলা সেক্রেটারি মোঃ হাবিবুর রহমান বলেন, করোনা এমন একটি রোগ যেখানে স্ত্রী, সন্তান কেউ কারো কাছে থাকে না। মারা গেলে পরিবারের লোকজন পর্যন্ত কাছে আসে না। দুনিয়াতে কোন কাজই অসমাপ্ত থাকে না। আর এটা তো দাফন-কাফনের কাজ। তাই আমরা চরমোনাই পীর সাহেবের নির্দেশে করোনায় স্বেচ্ছাসেবক টিম গঠন করেছি।

তিনি বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে যখনি আমাদের ডাক আসে আমরা তাতে সাড়া দেই। মৃত্যু তো একদিন হবেই, মহান আল্লাহ যেদিন মৃত্যুর ডাক দিবেন সেদিন আর দুনিয়াতে থাকতে পারবো না। এর আগে কিছু ভাল কাজ করতে পারলেই মঙ্গল। যেখানেই করোনায় কেউ মারা যাবে চরমোনাই পীর সাহেবের নির্দেশে আমরা করোনায় স্বেচ্ছাসেবক টিম সেখানেই ছুটে যাবো দাফনের কাজ সম্পন্ন করার জন্য। আমরা সবার কাছে দোয়া কামনা করছি।

শেয়ার করুন

মন্তব্য করুন