লেংটার মেলা বন্ধ

কামাল হোসেন খান :
করোনাভাইরাসের সংক্রমণ প্রতিেরোধের অংশ হিসেবে মতলব উত্তরের বহুল আলোচিত হযরত শাহ্ সোলেমান ওরফে লেংটার মেলা বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন। প্রতি বছর চৈত্র মাসের ১৭ তারিখে তার মৃত্যুবার্ষিকী উপলক্ষ্য ৭ দিনব্যাপী ওরশ অনুষ্ঠিত হয়ে থাকে এবং কয়েক কিলোমিটার এলাকা ঘিরে মেলা বসে। ওরশ শুরু হওয়ার কয়েক দিন আগে ও পর পর্যন্ত এ মেলা স্থায়ী হয়। মেলায় প্রায় ১০ লক্ষাধিক লোকের সমাগম হয়ে থাকে।

সোমবার (৩০ মার্চ) থেকে উপজেলার সাদুল্যাপুর ইউনিয়নের বেলতলিতে ৭ দিনব্যাপী মেলা হওয়ার কথা ছিলো। কিন্তু করোনা ভাইরাসের কারণে লেংটার মেলা বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

উপজেলা প্রশাসনের নির্দেশ মোতাবেক উপজেলার সাদুল্যাপুর ইউনিয়নের বেলতলিতে সোলেমান লেংচার মাজার এলাকায় যাতে কোনো ধরনের দোকানপাট কিংবা আস্তানা বা লোকসমাগম না ঘটে সেজন্য সকাল-বিকাল পুলিশ টহল অব্যাহত ছিল। থানার ওসি নাসির উদ্দিন মৃধা ও ওসি (তদন্ত) শাহজাহান কামাল সার্বক্ষণকি সেখানে মনিটরিংয়ে ছিলেন।

হযরত শাহ সোলেমান লেংটার মাজারের খাদেম মতিউর রহমান লাল মিয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, অন্যান্য বছরের ন্যায় এ বছরও ১৭ চৈত্র মেলা শুররু হওয়ার কথা ছিল। ইতিমধ্যে সব ধরণের প্রস্তুতি নেয়া হয়েছে। কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারী প্রতিরোধে এবার লেংটার ওরশ মাহফিল বন্ধ করেছে প্রশাসন। এ সংক্রান্ত একটি নোটিশ দিয়েছেন উপজেলা প্রশাসন। তিনি বলেন, লেংটার মেলায় লাখ লাখ মানুষের সমাগম ঘটে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে লেংটার ভক্তবৃন্দ এসে মেলায় যোগদান করেন। কিন্তু দেশ ও জাতির স্বার্থে সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আপাতত এ বছর মেলা বন্ধ রাখা হয়েছে। পরবর্তী নির্দেশনা অনুযায়ী কার্যক্রম করা হবে।

চাঁদপুরের মতলব উত্তর থানার ওসি মো. নাসির উদ্দিন মৃধা বলেন, করোনা ঝুঁকি প্রতিরোধে সরকার সিদ্ধান্ত নিয়েছে বেশি লোকের সমাগম ঘটে এমন কার্যক্রম করা যাবে না। সোলেমান লেংটার মেলায় লক্ষ লক্ষ লোকের সমাগম ঘটে। তাই দেশ ও জাতির স্বার্থে সরকারের নির্দেশে মেলা বন্ধ করা হয়েছে।

শেয়ার করুন

মন্তব্য করুন