সৌদিতে কারফিউ প্রত্যাহার : প্রবাসী বাংলাদেশীদের মধ্য কিছুটা স্বস্তি

সৈয়দ আহমেদ ভূঁইয়া, জেদ্দা, সৌদি আরব থেকে :
আজ রোববার (২১ জুন) সকাল ৬টা থেকেে পুরো সৌদি আরবে কারফিউ তুলে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়। সেই সাথে সব ধরণের বাণিজ্যিক ও অর্থনৈতিক কর্মকান্ডের উপর হতে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়েছে। এতে সৌদি প্রবাসী বাংলাদেশীদের মধ্যে কিছু স্বস্তি দেখা দিয়েছে। কারণ, আজ থেকে প্রবাসীদের চাকুরি ও ব্যবসা বাণিজ্য চালু হচ্ছে।

ফলে পূর্বের মতোই ২৪ ঘন্টা নিজ শহরে চলাচল কিংবা এক অঞ্চল/শহর হতে অন্য অঞ্চল/শহরে যাতায়াতে আর কোন বাধা থাকবেনা। তবে এ সময়ে কার্যক্রম পরিচালনা ও চলাচলে কিছু বিষয় মেনে চলতে হবে।

বিধিনিষেধের মধ্যে রয়েছে : কোন ধরণের জমায়েত ও ভিড় তৈরি করা যাবে না; ঘর থেকে বের হলে মাস্ক পরিধান করে থাকতে হবে এবং অন্যের সাথে দুই মিটার দূরত্ব বজায় রাখতে হবে; প্রতিটি সেক্টরে যে সমস্ত নিরাপত্তা প্রটোকল ঘোষণা করা হয়েছে তা মেনে চলতে হবে।

কারফিউ উঠে গেলেও করোনা উঠে যায়নি। বরং দিন দিন করোনা আরো ভয়ংকর হয়ে উঠছে। সৌদি আরবে এ পর্যন্ত করোনায় ৩৭৫জন বাংলাদেশী মারা গেছে। অন্যান্য বছরে সারা বছর মিলিয়ে যেখানে ৯০০-১০০০ প্রবাসী বাংলাদেশী মারা যায়। রিয়াদ দূতাবাস ও জেদ্দা কনস্যাুলেট অধিক্ষেত্রে এ বছর সেটা জুন মাস না পেরুতেই ১০০০ ছাড়িয়ে গেছে। এই মৃত্যুহার রিয়াদ, দাম্মামের মতো বড় বড় সিটিগুলোতে বেশি।

মক্কার আজিজিয়া জেলা কেন্দ্রের নির্বাহী পরিচালক ইব্রাহিম মেলী বলেছেন, এই উদ্যোগের উদ্দেশ্য মক্কার মসজিদ এবং বৃহত্তর মসজিদসমূহকে নামাজের জন্য প্রস্তুত করা এবং স্পেসিং স্টিকার স্থাপন করা এবং পুনর্বাসনকালীন সময়ে মুসল্লীদের সুরক্ষা নিয়ন্ত্রণ ও শর্তাদি সম্পর্কে শিক্ষায় অবদান রাখতে হবে। মসজিদে জামাতে নামাজ পড়তে হবে। রোববার ভোর থেকে মক্কার ১,৫০০টিরও বেশি মসজিদ নামাজের জন্য প্রস্তুত করা হয়েছে।

এ সময়ে কেউ ঘড়ের বাইরে মাস্ক ছাড়া বের হলে, অপরের সাথে দুই মিটার দূরত্ব বজায়ে না চললে, তাপমাত্রা মাপতে বাধা দিলে কিংবা তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি থাকা অবস্থায় নিরাপদে না থেকে আইন ভঙ্গ করলে এক হাজার রিয়াল পর্যন্ত জরিমানা করা হবে এবং নিজ দেশে ডিপোর্ট (তারহীল) করে দেয়া হবে।

পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত ওমরা ও রাসুল (সা.) এর রাওজা মোবারক যিয়ারাত বন্ধ থাকবে। সকল সীমান্ত ও আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকবে। দীর্ঘদিন ধরে বন্ধ থাকা সেলুনগুলোও আজ থেকে খুলে দেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে মিউনিসিপাল মিনিস্ট্রি। শুধুমাত্র চুল-দাড়ি কাঁটার জন্য সেলুন খোলা যাবে। শরীর মাসাজ বা অন্য কোন সার্ভিসের জন্য নয়।

তবে এর জন্য কিছু হেলথ প্রটোকল মেনে চলতে হবে। যেমন-
১। সম্ভব হলে কাস্টমারকে এপয়েন্টমেন্ট দিবে।
২। কাস্টমারকে সেলুনের ভেতরে অপেক্ষমান না রেখে বাইরে অপেক্ষমান রাখবে।
৩। সেলুন কর্মী নিয়মিত সাবান ও গরম পানিতে হাত ধৌত করবে।
৪। এ সময়ে সেলুনে কোন মূল্য ছাড় দেয়া যাবে না।
৫। প্রতি কাস্টমারের জন্য নতুন নতুন যন্ত্র ব্যবহার করতে হবে।
৬। আগামীকাল সেলুন খোলার আগে সুন্দর করে সকল নিরাপত্তা ব্যবস্থা চেক করে ভাল করে পরিষ্কার করে নিবে। প্রতি দুই ঘন্টা পরপর সেলুনের মেঝে পরিষ্কার করবে।
৭। একজন কাস্টমারের চুল একজন কর্মীই কাটবে, একাধিক জন নয়।
৮। মাস্ক, গ্লাভস, হ্যাড স্কার্ফ, ফেইস শিল্ড, বডি কভারসহ যাবতীয় নিরাপত্তামূলক পরিধেয় পরে কর্মী কাজ করবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)