সৌদিতে নতুন বাংলাদেশী আক্রান্ত নেই

বৈধ-অবৈধ সবার চিকিৎসা ফ্রি করায় প্রবাসীদের মধ্যে স্বস্তি

সৈয়দ আহমেদ, (৩০ মার্চ) জেদ্দা, সৌদি আরব থেকে :
সৌদি আরবে গত ২৪ ঘন্টায় নতুন করে আরো ১৫৪জনের আক্রান্ত হওয়ার খবর দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাড়ালো ১৪৫৩জনে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ৮জন মারা গেছে। মৃত ব্যক্তিদের ১জন সৌদি নাগরিক বাকি ৭জন বিদেশী নাগরিক/মুকীম বলে জানা গেছে। তবে তাদের বিস্তারিত পরিচয় প্রকাশ করা হয়নি। নতুন কোন বাংলাদেশী আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়নি। করোনায় আক্রান্ত হয়ে রিকভারি সংখ্যা ১১৫জন।

এ দিকে এক প্রদেশ হতে অন্য প্রদেশে যেতে খুব বেশি প্রয়োজন হলে পুলিশকে জানাতে হবে ৯৩৭ নম্বরে। খুব জরুরী ভিত্তিতে মেডিক্যালে প্রয়োজন হলে রেড ক্রিসেন্টের নাম্বার ৯৯৭ এ কল করতে বলা হয়েছে।

সৌদি পাবলিক সিকিউরিটি অথরিটি জানিয়েছে, এই লক ডাউন এবং কারফিউতে ও যদি এক প্রদেশ হতে অন্য প্রদেশে কারো অতি জরুরী প্রয়োজন হয় তাহলে যেন ইমেইল roc@ps.moi.gov.sa এ নিজের পরিচয়, ফোন নাম্বার ও কেন যাওয়া প্রয়োজন তার বিস্তারিত উল্লেখ করে ই-মেইল করে। কর্তৃপক্ষ পরবর্তীতে প্রয়োজনীয়তা বিবেচনা করে সংশ্লিষ্ট ব্যক্তির সাথে যোগাযোগ করে তার যাওয়ার ব্যবস্থা করবে।

অন্যদিকে রেড ক্রিসেন্ট জানিয়েছে, যাদের মেডিক্যাল যাওয়া প্রয়োজন হবে (এম্বুলেন্স সুবিধা ছাড়া) তারা যেন রেড ক্রিসেন্টের নাম্বার ৯৯৭ এ কল করে। প্রয়োজন অনুযায়ী রেড ক্রিসেন্ট তাকে শুধুমাত্র হাসপাতালে যাওয়ার উদ্দেশ্যে জরুরী অনুমতির একটি এসএমএস মোবাইলে পাঠাবে।

মোবাইলে এসএমএস পাওয়ার পর শুধুমাত্র হাসপাতালে যাওয়ার জন্য ঘর থেকে বের হতে পারবে। এই সুবিধার অপব্যবহার করলে কঠোর শাস্তির মুখোমুখি হতে হবে।

তবে কোন অবস্থাতেই যেন কেউ অনুমতি ছাড়া ঘর থেকে বের হলে দশ হাজার রিয়াল জরিমানা দিতে হবে। উল্লেখ্য, জেদ্দায় কারফিউর সময় বাড়িয়ে বিকেল তিনটা হতে পরদিন সকাল ছয়টা পর্যন্ত করা হয়েছে। জেদ্দায় কেউ প্রবেশ কিংবা জেদ্দা হতে বের হওয়া নিষিদ্ধ করা হয়েছে।

সোমবার থেকে সৌদি বাদশা সালমান করোনা ভাইরাসের চিকিৎসায় তার দেশের নাগরিকসহ বৈধ ও অবৈধ সবার জন্য বিনামূল্যে করার নির্দেশ দিয়েছে। এতে প্রবাসীদের মধ্যে স্বস্তি বিরাজ করছে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)