সৌদি আরবে প্রতিদিন ৮ ঘন্টা কারফিউ মুক্ত, বাংলাদেশীদের মধ্যে স্বস্তি


সৈয়দ আহমেদ ভুঁইয়া, সৌদি আরব থেকে :
আজ ২৬ এপ্রিল (রোববার) হতে ১৩ মে পর্যন্ত পবিত্র মক্কা নগরী ও ২৪ ঘন্টার কোয়ারেন্টিন করা এলাকাসমূহ ছাড়া সমস্ত সৌদি আরবে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ প্রত্যাহার করা হয়েছে। তবে ৫জনের বেশি একত্র হওয়া যাবে না।

এ খবরে সৌদি আরবে অবস্থানরত বাংলাদেশীদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরেছে। কারণ, এতে করে পুরোপুরি বেকার হয়ে পড়া অনেক বাংলাদেশী আবার কাজে যোগদানের সুযোগ পাবে। বেকারত্ব থেকে মুক্তি মিলবে অধিকাংশ বাংলাদেশীর।

সৌদি আরবের এক রাজকীয় ফরমানে আজ ৩ রমজান (২৬ এপ্রিল) হতে আগামী ২০ রমজান (১৩ মে) পর্যন্ত পবিত্র মক্কা নগরী ও বিভিন্ন শহরে সম্পূর্ণ কোয়ারেন্টিন করা এলাকাসমূহ ছাড়া পুরো সৌদি আরবে সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত কারফিউ প্রত্যাহার করা হয়েছে।

পূর্বের কারফিউ আওতামুক্ত বিভিন্ন সেক্টরসহ আরো কিছু আর্থিক ও বাণিজ্যিক সেক্টরের কার্যক্রম আগামী ৬ রমজান (২৯ এপ্রিল) হতে ২০ রমজান (১৩ মে) পর্যন্ত সকাল ৯টা হতে বিকেল ৫টা পর্যন্ত চালাতে পারবে।

যে সকল সেক্টর চালু হবে : পাইকারী ও খুচরা বিক্রয়ের ব্যবসা প্রতিষ্ঠান, বিভিন্ন শপিং মল। তবে এ সময় অবশ্যই সামাজিক দূরত্ব নিশিচত করতে হবে।

যে সমস্ত সেক্টরে সামাজিক দূরত্ব বজায় রাখা যায়না যেমন সেলুন, বিউটি পার্লার, ফিটনেস সেন্টার, বিনোদন কেন্দ্র, সিনেমা, কফি শপ, রেস্টুরেন্টসহ সে সকল সেক্টরসমূহ আগের মতই বন্ধ থাকবে।

কন্ট্রাক্টিং প্রতিষ্ঠান/মুকাওয়ালাত, ফ্যাক্টরীসমূহ তাদের কার্যক্রম আগামী ৬ রমজান (২৯ এপ্রিল) হতে ২০ রমজান (১৩ মে) পর্যন্ত তাদের কাজের ধরণ অনুযায়ী কোন রকম সময়ের বাধ্যবাধকতা ছাড়াই চালু রাখতে পারবে।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ উল্লেখিত সেক্টরসমূহে নিয়মিত প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি মেনে চলা হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করবে।

সামাজিক দূরত্ব বজায় রাখার উপর গুরুত্ব দিতে হবে। ৫জনের বেশি একত্রিত হওয়ার উপর নিষেধাজ্ঞা থাকবে। এ সময় কোন সভা, সমিতি, সামাজিক প্রোগ্রাম অনুষ্ঠানের উপর নিষেধাজ্ঞা বজায় থাকবে।

প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে না চললে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়াসহ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময়ে সার্বিক পরিস্থিতির উপর নিয়মিত মূল্যায়ন হবে। স্বাস্থ্য ও স্বরাষ্ট্র কর্তৃপক্ষ অন্যান্য কর্তৃপক্ষের সমন্নয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।

কারফিউ প্রত্যাহার মানে এ সময়ে চলাফেরা করা যাবে। সুনির্দিষ্টভাবে কোন কোন ব্যবসা প্রতিষ্ঠান খোলা থাকবে তা বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক স্পষ্ট করা ছাড়া এখনই বলা সম্ভব হচ্ছে না।

তবে রাজকীয় ফরমান হতে বুঝা যাচ্ছে, যে সমস্ত ব্যবসা বাণিজ্যে সামাজিক দূরত্ব বজায় রাখা যায় না সেগুলো বন্ধ থাকবে। রেস্টুরেন্টসমূহ আগের মতোই বিকেল ৩টা হতে রাত ৩টা পর্যন্ত শুধু পার্সেল ডেলিভারি দেয়ার জন্য খোলা থাকতে পারবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)