চাঁদপুরে জনসংখ্যা ২৬ লাখ ৩৫ হাজার ৭৪৮ : নারী বেশি ১ লাখ ৭৬ হাজার ৮৪২

চাঁদপুরে জনসংখ্যা ২৬ লাখ ৩৫ হাজার ৭৪৮ : নারী বেশি ১ লাখ ৭৬ হাজার ৮৪২

নিজস্ব প্রতিবেদক :
প্রথম ডিজিটাল জনশুমারি ও গৃহগণনা-২০২২ চাঁদপুর জেলা রিপোর্ট প্রকাশ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার বেলা ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা পরিসংখ্যান কার্যালয়ের আয়োজনে এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক কামরুল হাসান।

তিনি তার বক্তব্যে বলেন, সকল ক্ষেত্রে একটি সঠবক হিসাব দরকার। জনশুমারি ও গৃহগণনা ২০২২ এর কার্যক্রমে বাড়ি বাড়ি গিয়ে ৩২ রকমের তথ্য নেওয়া হয়েছে। এবার জনশুমারি ও গৃহগণনার কাজটি ডিজিটাল পদ্ধতিতে করা হয়েছে। তথ্য প্রযুক্তি ব্যবহার করে জনশুমারি ও গৃহগণনা করা হয়। জনশুমারি ও গৃহগণনার জরিপটি হওয়ার কারণে আমাদের ৩২ রকমের তথ্য নিয়ে কাজ করার সুযোগ রয়েছে। যে জায়গাগুলো দুর্বল অবস্থায় আছি তা উন্নয়ন সমন্বয় কমিটির সভার মাধ্যমে দ্রæত সমাধান করার ব্যবস্থা করবো।

তিনি আরো বলেন, যেসব স্থানের মানুষ পিছিয়ে আছে তাদের খুঁজে বের করে এগিয়ে নিয়ে যেতে হবে। যে কোন কিছু বন্টন করতে হলে আমাদের জনসংখ্যা পরিসংখ্যান দরকার। তাহলেই যে কোন কিছু বন্টন করা যায়। জনশুমারী ও গৃহগণনা ২০২২ চাঁদপুর জেলা রিপোর্ট প্রকাশ করে আমাদের জনসংখ্যার পাশাপাশি তারা ৩২ রকমের তথ্য সংগ্রহ করে প্রকাশ করেছেন। এই তথ্য ব্যবহার করে আরো বেশি এবং ভালো কাজ করতে পারবো। সবাই নিয়ে কাজ করলে চাঁদপুরকে এগিয়ে নিয়ে যেতে পারবো।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) বশির আহমদের সভাপতিত্বে মূল প্রতিবেদন উপস্থাপন করেন চাঁদপুর জেলা পরিসংখ্যান কার্যালয়ের উপ-পরিচালক মোহাম্মদ আজাদুর রহমান।
মতলব উত্তর পরিসংখ্যান কার্যালয়ের পরিসংখ্যান কর্মকর্তা বিপ্লব চক্রবর্তীর পরিচালনায় বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইয়াছিন আরাফাত, চাঁদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মনোয়ার হোসেন, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি শাহাদাত হোসেন শান্ত। এসময় উপস্থিত ছিলেন চাঁদপুর জেলার বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা ও জনপ্রতিনিধিবৃন্দ।

জেলা পরিসংখ্যান কার্যালয়ের তথ্য মতে, জনশুমারি ও গৃহগণনা-২০২২ অনুযায়ী চাঁদপুর জেলায় মোট জনসংখ্যা ২৬ লাখ ৩৫ হাজার ৭৪৮জন। এর মধ্যে পুরুষ ১২ লাখ ২৯ হাজার ৪১৩জন, মহিলা ১৪ লাখ ৬ হাজার ২৫৫জন ও হিজড়া ৮০জন। ২০১১ সালের জনশুমারি অনুযায়ী মোট জনসংখ্যা ছিলো ২৪ লাখ ১৬ হাজার ১৮জন।

চাঁদপুর জেলায় ৮টি উপজেলা, ৭টি পৌরসভা, পৌর এলাকায় ৭৫টি ওয়ার্ড, ৮৯টি ইউনিয়ন পরিষদ, ১০৪২টি জনবসতিহীন মৌজাসহ, ১২৭৩টি গ্রাম ও ২৯৪টি মহল্লা। জেলায় জনশুমারি ও গৃহগণনা ২০২২ কাজে জনবল নিয়োজিতে ছিলো- জেলা শুমারি সমন্বয়কারী ২জন, উপজেলা শুমারি সমন্বয়কারী ৮জন, জোনাল অফিসার ৫২জন, আইটি সুপারভাইজার ৫২জন, সুপারভাইজার ৯৮৮জন এবং গণনাকারী ৫৭৬২জন।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)