চাঁদপুরে নিজের ঘরে কামড়ালো রাসেলস ভাইপার!

শরীফুল ইসলাম :
চাঁদপুরে বিষধর সাপ রাসেলস ভাইপারের আতঙ্ক ফের দেখা দিয়েছে। বুধবার রাতে চাঁদপুর পৌরসভার ২নং ওয়ার্ডের পুরানবাজারের হরিসভা মন্দির এলাকায় রাসেলস ভাইপারের কামড়ে আহত হয়েছেন এক গৃহবধূ।

আহত সুবর্ণা চক্রবর্তী (৩৪) বর্তমানে চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। বর্ষার এবং বৃষ্টির পানি জলাবদ্ধতায় ইতোমধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ছে।

স্বজনরা জানান, রাতে ঘুমানোর সময় ঘরে বাতি জ্বালাতে গিয়েছিলেন। এরপর তার পায়ে সাপে কামড়িয়ে পালিয়ে যাচ্ছে বুঝতে পেরে তিনি চিৎকার দিতে থাকেন। ততক্ষণে সাপ ঘরের অন্য কক্ষে গিয়ে লুকিয়ে যায়। পরে তাকে দ্রুত চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নিয়ে যায়। তখন চিকিৎসক কোন সাপে কামড়িয়েছে তা নিশ্চিত হতে না পেরে চিকিৎসা দিতে সময় নিচ্ছিলেন। এ কথা শুনে পরিবারের লোকজন ঘরে সাপ খুঁজে বের করতে গিয়ে দেখেন এটি রাসেলস ভাইপার।

সুবর্ণার স্বামী সঞ্জয় চক্রবর্তী বলেন, আমিসহ এলাকার লোকজন দ্রুত আমার স্ত্রীকে হাসপাতালে নিয়ে যাই। পরে চিকিৎসক প্রাথমিক চিকিৎসা দিয়ে কোন সাপে কেটেছে তা নিশ্চিত না হতে পেরে অ্যান্টিভেনম দিতে কিছুটা সময় নেয়।

তখন আমি আমার ছোট ভাইকে বিষয়টি জানালে সে দৌড়ে গিয়ে লোকজনসহ সাপ খুঁজে বের করে। সাপটি ছিলো রাসেলস ভাইপার। পরে এটাকে আধমরা করে পলিথিন ব্যাগে নিয়ে হাসপাতালে ছুটে আসে। এটি রাসেলস ভাইপার বুঝতে পেরে চিকিৎসক দ্রুত সে সাপের অ্যান্টিভেনম রোগীকে দিয়ে দেন।

এ বিষয়ে চাঁদপুর সরকারি হাসপাতালের তত্ত্বাবধারক ডা. একেএম মাহবুবুর রহমান বলেন, রোগীকে অ্যান্টিভেনম দিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে।পুরোপুরি নিরাপদ মনে না করা পর্যন্ত পর্যবেক্ষণে রাখতে হাসপাতালে ভর্তি রাখা হয়েছে।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)