চাঁদপুরে নির্মাণাধীন ভবনে বিদ্যুৎস্পৃষ্টে শ্রমিকের মৃত্যু

সুজন পোদ্দার :
কচুয়া পৌর এলাকায় একটি নির্মাণধীন ভবনে কাজ করতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে হয়ে ৪তলা বিল্ডিং থেকে নিচে পড়ে গিয়ে ইসমাইল হোসেন সুজন (২৩) নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়েছে। সোমবার বিকেলে চাঁদপুর পলিটেকনিক ইন্সটিটিউটের সম্মুখে ক্যামিকেল ব্যবসায়ী মাসুদ আলমের বিল্ডিংয়ে এই দুর্ঘটনা ঘটে। নিহত ইসমাইল হোসেন উপজেলার শ্রীরামপুর গ্রামের পশ্চিমপাড়ার পহেলা গাজী বাড়ির ইমান হোসেনের ছেলে।

বিল্ডিংয়ের ঠিকাদার কড়ইয়া গ্রামের শেহের আলী জানান, বিল্ডিংয়ের ৪তলার ছাদে রড উঠানোর সময় উপরে থাকা উচ্চ ক্ষমতা সম্পন্ন বৈদ্যুাতিক লাইনের তারের সাথে রড লেগে বিদ্যুৎস্পৃষ্টে হয়ে ছাদ থেকে মাটিতে পড়ে ঘটনাস্থলে ইসমাইল হোসেন সুজন মারা যায়। এসময় তার সাথে থাকা একই গ্রামের নির্মাণ শ্রমিক শাকিল (২৪) ও সেঙ্গয়া গ্রামের আব্দুর রশিদ (৪০) গুরুতর আহত হয়।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার বিকেলে পলিটেকনিক ইন্সটিটিউটের সম্মুখে ৪তলা ভবনের কাজ করার সময় বৈদ্যুাতিক তারের সাথে রড লেগে বিদ্যুৎ স্পৃষ্টে হয়ে ইসমাইল হোসেন ছিটকে নিচে পড়ে এবং তার সাথে থাকা আরো ২ শ্রমিক গুরুত্বর আহত হয়। তাদেরকে দ্রæত উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক ইসমাইল হোসেন সুজনকে মৃত ঘোষণা করে। উন্নত চিকিৎসার জন্য সংজ্ঞাহীন অবস্থায় বাকী ২ শ্রমিককে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়।

নাম প্রকাশ না করা শর্তে ঘটনাস্থলে থাকা কয়েকজন জানায়, বিল্ডিংয়ের মালিকের গাফিলতি, অপরিকল্পিতভাবে ভবন নির্মাণ ও উপরে নেট না দিয়ে কাজ করার কারনে এই শ্রমিকরে মৃত্যু হয়েছে। কোনোভাবে এই শ্রমিকের মৃত্যুর দায় ভবনের মালিক মাসুদ আলম এড়াতে পারে না। আমরা এর সুষ্ঠু বিচার চাই।

নিহত পরিবারের সদস্যরা জানান, দীর্ঘদিন দরে ইসমাইল হোসেন সুজন বিল্ডিং নির্মাণ এর কাজ করে আসছে। প্রতিদিনের ন্যায় আজ ও ইসমাইল কাজে যায়। বিকেল বেলা শুনি ইসমাইল হোসেন সুজন কাজ করতে গিয়ে কারেন্টের সাথে লেগে তার মৃত্যু হয়। প্রায় এক বছর আগে তিনি বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন।

এ বিষয়ে কচুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান জানান, ইসমাইল হোসেন নামের এক নির্মাণ শ্রমিকের মৃত্যুর খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠিয়েছি।

 

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)