চাঁদপুর জেলা পরিষদ, ৮ উপজেলা ও ৮ পৌরসভায় প্রশাসক নিয়োগ পেলেন যারা

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান, জেলার ৮টি উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান এবং জেলার ৭টি পৌরসভার মেয়রকে অপসারণ করেছে স্থানীয় সরকার বিভাগ। সোমবার (১৯ আগস্ট) স্থানীয় সরকার বিভাগ থেকে এ সংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

নির্বাচিত এসব জনপ্রতিনিধির স্থলে সরকারি কর্মকর্তাদের প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। চাঁদপুর জেলা পরিষদের প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে জেলা প্রশাসককে। এছাড়া জেলার ৮টি উপজেলা পরিষদে প্রশাসক নিয়োগ করা হয়েছে স্ব স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাকে।

চাঁদপুর পৌরসভার প্রশাসক পদে নিয়োগ পেয়েছেন জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক। হাজীগঞ্জ পৌরসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), শাহরাস্তি পৌরসভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব), কচুয়া পৌরসভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট।

এছাড়া ছেংগারচর পৌরসভা, মতলব পৌরসভা ও ফরিদগঞ্জ পৌরসভায় প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে স্ব স্ব উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কে। অন্যদিকে মতলব দক্ষিণের নারায়নপুর পৌরসভায় প্রশাসক নিয়োগ দেওয়া হয়েছে জেলা প্রশাসকের কার্যালয়ের রাজস্ব শাখার সিনিয়র সহকারী কমিশনারকে।

এর আগে গত শুক্রবার ‘স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪ ’, ‘জেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’ ও ‘উপজেলা পরিষদ (সংশোধন) অধ্যাদেশ, ২০২৪’-এর খসড়া অনুমোদন করেছে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদ। পরে তা অধ্যাদেশ আকারে জারি করা হয়।

ওই সংশোধনীর ফলে বিশেষ পরিস্থিতিতে অত্যাবশ্যক বিবেচনা করলে সরকার জনস্বার্থে কোনো সিটি করপোরেশন ও পৌরসভার মেয়র এবং কাউন্সিলরকে অপসারণ করতে পারবে। একইভাবে জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য এবং উপজেলা পরিষদের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানদের অপসারণ করতে পারবে। একই সঙ্গে এগুলোতে প্রশাসক নিয়োগ দিতে পারবে সরকার।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)