Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুরসহ ৬ জেলা নিয়ে হচ্ছে ‘মেঘনা’ বিভাগ

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরসহ কুমিল্লা অঞ্চলে অবশেষে মেঘনা নদীর নামেই হচ্ছে নতুন একটি প্রশাসনিক বিভাগ। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, আগামী রোববার (২৭ নভেম্বর) প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভা রয়েছে। ওই সভার আলোচ্যসূচিতে নতুন দু’টি বিভাগ অনুমোদনের প্রস্তাব ওঠার কথা রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ওই সভা অনুষ্ঠিত হবে।

প্রস্তাবিত পদ্মা বিভাগে যেসব জেলা থাকতে পারে- কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মনবাড়িয়া, লক্ষ্মীপুর, ফেনী ও নোয়াখালী। তবে এর সদর দপ্তর হতে পারে কুমিল্লা শহরে। এক সময় কুমিল্লা জেলার আওতায় ছিল চাঁদপুর। তারও আগে অবিভক্ত ভারতের ত্রিপুরা জেলার আওতায় ছিল চাঁদপুর তথা কুমিল্লা অঞ্চল।

নতুন বিভাগ, জেলা, উপজেলা, সিটি করপোরেশন, পৌরসভা, থানা গঠন বা স্থাপনের প্রস্তাব সরকারের প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটিতে (নিকার) অনুমোদিত হয়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে (আহ্বায়ক) নিকারের সদস্য হিসেবে থাকেন সরকারের বেশ কয়েকজন মন্ত্রী ও সচিব।

বর্তমানে দেশে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। এগুলো হলো ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ। নতুন করে আরো ২টি বিভাগ হওয়ার কথা রয়েছে। অপরটি হচ্ছে বৃহত্তর ফরিদপুর অঞ্চল দিয়ে ‌’পদ্মা’ বিভাগ।

গত বছরের অক্টোবরে ভার্চ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রস্তাবিত নতুন দুইটি বিভাগ নিয়ে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন তিনি বলেছিলেন, ‘বিভাগের ব্যাপারে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি। আমি দুইটা বিভাগ বানাবো, আমার দুইটা নদীর নামে। একটা পদ্মা, একটা মেঘনা। এই দুই নামে দুইটা বিভাগ করতে চাই।’

প্রস্তাবিত মেঘনা বিভাগটি দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় অঞ্চলে অবস্থিত। এর মোট আয়তন ১২ হাজার ৮৪৮.৫৩ কিলোমিটার (৪ হাজার ৯৬০.৮৫ মাইল)। ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী প্রস্তাবিত বিভাগে জনংখ্যা ছিল ১ কোটি ৬৭ লাখ ৮ হাজার।

Exit mobile version