Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুরে করোনার একমাত্র আইসোলেশন ওয়ার্ডে বেডের চেয়ে রোগী বেশি

কবির হোসেন মিজি :
চাঁদপুরে দিন দিন হারে বেড়ে চলছে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা। প্রতিদিনই হাসপাতালে নমুনা পরীক্ষার জন্য জমা পড়েছে শত শত স্যাম্পল, অস্বাভাবিক হারে বাড়ছে করোনা রোগী। করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধির কারণে চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের করোনা আইসোলেশন ওয়ার্ডে বেড সংকট দেখা দিয়েছে। চাঁদপুর জেলায় একমাত্র এই হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসার জন্য বিশেষায়িত ওয়ার্ড রয়েছে।

হাসপাতাল সূত্রে জানা যায়, চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের আইসোলেশন ইউনিটে করোনায় আক্রান্ত এবং সন্দেহজনক রোগীদের জন্য আলাদা বেড রয়েছে ৬০টি। সেখানে গত কয়েক দিনে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় নির্দিষ্ট ৬০ বেডের চেয়ে রোগী ভর্তি থাকছে বেশি। এ কারণে আইসোলেশন ওয়ার্ডেও দেখা দিয়েছে বেড সংকট। প্রতিদিনই ওই ইউনিটের ভর্তি হচ্ছে করোনায় আক্রান্ত এবং উপসর্গ নিয়ে সন্দেহজনক রোগীরা।

প্রতিদিনই চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে নমুনা পরীক্ষার জন্য স্যাম্পল জমা দিচ্ছেন শত শত সাধারণ মানুষ। বুধবার সারা দিনে শুধুমাত্র সরকারি হাসপাতালেই ১৭৮জন নমুনা পরীক্ষার জন্য স্যাম্পল জমা দিয়েছেন বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, জনসাধারণের মাঝে সচেতনতা সৃষ্টি না হওয়ায় চাঁদপুরে করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ছে। দ্রুতগতিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এই ভয়াবহতা থেকে কিছুটা মুক্ত হতে হলে সকলকে সাবধানতা অবলম্বন করতে হবে। রেলস্টেশন, লঞ্চঘাট, বাস স্ট্যান্ড, হাট-বাজার সব স্থানেই যদি জনসমাগম রোধ করাসহ সকলকে মাস্ক পরিধান করতে হবে।

এ বিষয়ে চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে বেড আছে ৬০ কোভিড ৩০, সাসপেক্টেড ৩০)। বুধবার সকাল ৮টা পর্যন্ত রোগী ছিল ৬৫জন। এর মধ্যে কোভিড ৪৫, নন কোভিড ২১জন। এই এত রোগীর মধ্যেও আমরা যথাসাধ্য চেষ্টা করেছি রোগীদের সেবা দেবার জন্য। কিন্তু আমরা যদি সচেতন না হই, লকডাউন কঠোরভাবে পালন না করি, স্বাস্থ্যবিধি মেনে না চলি, মাস্ক না পরি, তাহলে আমাদের অবস্থা হবে আরো ভয়াবহ।

তিনি বলেন, স্বাস্থ্যবিশেষজ্ঞের মতে, যাদের অক্সিজেন লেভেল ৯৩ বা এর উপরে এবং খুব বেশি শ্বাসকষ্ট না হলে তারা বাড়িতেই হোম আইসোলেশনে থাকবে এবং আমরা যারা সম্মুখযোদ্ধা হিসেবে কাজ করছি তাদের সাথে যোগাযোগ করবে।

Exit mobile version