Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুরে মাধ্যমিক ও প্রাথমিকে ৫৩ লাখ বই বিতরণ ১ জানুয়ারি

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরে মাধ্যমিক ও প্রাথমিক স্তরের ৫৩ লাখ কপি বই বিতরণ শুরু হচ্ছে আজ শুক্রবার। এর মধ্যে মাধ্যমিক স্তরের ৩৯ লাখ এবং প্রাথমিক স্তরের ১৪ লাখ কপি বই বিতরণ করা হবে। নতুন বই বিতরণ উপলক্ষে সারা জেলায় ছাত্র-ছাত্রী, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে উৎসবের আমেজ বিরাজ করছে।

চাঁদপুরের ৮ উপজেলায় সব মাধ্যমিক স্কুল, ভোকেশনাল, ইংরেজি ভার্সন, মাদ্রাসা ও এবতেদায়ী শিক্ষা প্রতিষ্ঠানে ২০২১ শিক্ষাবর্ষের জন্যে শিক্ষা অধিদপ্তরে ৩৮ লাখ ৯৯ হাজার ৬শ’ ৮০ কপি বইয়ের চাহিদা প্রেরণ করেছে জেলা মাধ্যমিক শিক্ষা অফিস। শিক্ষার্থীর সংখ্যা ২ লাখ ৯৫ হাজার ২শ’ ৭৪জন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার সকালে ভাচুর্য়ালি বই উৎসব উদ্বোধন করেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন প্রাথমিক পর্যায়ের কয়েকজন শিক্ষার্থীর হাতে এবং শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দেন।

চাঁদপুর জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দেয়া তথ্য মতে, জেলার ২শ’ ৯৫টি মাধ্যমিক স্কুলের ৬ষ্ঠ-৯ম শ্রেণির ১ লাখ ৮৩ হাজার ৬শ’ ১৮জন শিক্ষার্থীর জন্য ২৬ লাখ ৫৬ হাজার ৯শ’ ৬২ কপি, ইংরেজি ভার্সনের ৫শ’ ৫৫জন শিক্ষার্থীর জন্য ৮ হাজার ৯৫ কপি, ভোকেশনাল ৯ম শ্রেণির ৩ হাজার ১শ’ ৯০জন শিক্ষার্থীর জন্য ১৭ হাজার ৩শ’ ৯৫ কপি বই বরাদ্দ পাওয়া গেছে।

দাখিল ৬ষ্ঠ হতে নবম শ্রেণি পর্যন্ত ৫৯ হাজার ৫শ’ ৬৬জন শিক্ষার্থীর জন্য ৮ লাখ ৬৬ হাজার ৫শ’ ৮২ কপি এবং এবতেদায়ী ৪৮ হাজার ৩শ’ ৪৫ শিক্ষার্থীর জন্যে ৩ লাখ ৫০ হাজার ৬শ’ ৪৬ কপি বইয়ের চাহিদা প্রেরণ করা হয়েছে।

জেলা মাধ্যমিক শিক্ষা অফিসের দায়িত্বপ্রাপ্ত একজন কর্মকর্তা বলেন, সরকারিভাবে প্রতিটি বই মুদ্রণের জন্য দেশের আলাদা আলাদাভাবে বই মুদ্রণ প্রকাশনীকে দায়িত্ব দেয়া হয়েছে। বই মুদ্রণ হওয়ার সাথে সাথেই চাহিদা অনুযায়ী চাঁদপুর জেলার বিভিন্ন উপজেলার গোডাউনে যথাসময়ে চলে এসেছে।

Exit mobile version