Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

ঢাকা থেকে আসা লোকজন হোম কোয়ারেন্টাইনে নেই

স্বাস্থ্য ঝুঁকিতে গ্রামের মানুষ, বাড়িতে থাকতে প্রশাসনের মাইকিং

কবির হোসেন মিজি
মরণঘাতী করোনা ভাইরাস সংক্রমন প্রতিরোধে সরকারের সচেনতা নির্দেশনা মানছে না অনেকেই। ঢাকা থেকে চাঁদপুরের বিভিন্নস্থানে আসা লোকজন বাসা-বাড়িতে না থেকে প্রতিনিয়ত তারা নিজ নিজ এলাকায় গ্রামের মানুষের সাথে মিলে মিশে ঘুরে বেড়াচ্ছেন। এতে করে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে গ্রাম অঞ্চরের সাধারণ মানুষ। এসব লোককে বাধ্যতামূলকভাবে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দিয়েছেন সিভিল সার্জন। কিন্তু সেই নির্দেশনা কার্যকরে মাইকিং ছাড়া প্রশাসনের আর কোনো কার্যক্রম লক্ষ্য করা যাচ্ছে না।

জানা যায়, করোনাভাইরাস থেকে রক্ষা পেতে সচেতনতার লক্ষ্যে সবাইকে হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য গত ২৬ মার্চ সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়। আর এই ছুটির সুযোগে ঢাকায় বসবাসরত বিভিন্ন পেশার মানুষ নিজস্থানে না থেকে যার যার গ্রামের বাড়িতে ছুটে চলেন। একই সাথে ঢাকা ৎথেকে চাঁদপুরেও হাজার, হাজার মানুষ বিভিন্ন গ্রাম অঞ্চলে আসেন। কিন্তু সরকারের নির্দেশনা অনুযায়ী তাদের প্রত্যেককে নিজ, নিজ বাসা বাড়িতে থাকার পরামর্শ দেয়া হলেও ঢাকা থেকে আগত ব্যক্তিরা তা না করে প্রতিনিয়ত গ্রামের মানুষের সাথে মিলেমিশে ঘুওে বেড়াচ্ছেন খবর পাওয়া গেছে।

অনেকের কাছ থেকেই অভিযোগ উঠেছে, ঢাকা থেকে আসা চাঁদপুর সদর উপজেলার, বালিয়া, হানারচর, বহরিয়া লক্ষীপুর, রামদাসদী, চান্দ্রা, বাঘাদী, তরপুরচন্ডী, বিষ্ণপুর, রামপুর, আশিকাটি ইউনিয়নসহ চাঁদপুরের বিভিন্ন উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে আসা মানুষজন করোনা প্রতিরোধে নিজেদের বাসা-বাড়িতে না থেকে তারা যার যার গ্রামের বাজার ও দোকানপাটে বসে চায়ের আড্ডা এবং ঘুরেফিরে সময় কাটাচ্ছেন। একই সাথে তারা নিজ নিজ এলাকার পরিচিত জনদের সাথে কুশল বিনিময়, হ্যান্ডসিপ ও কোলাকুলি করে মিলে মিশে চলাফেরা করছেন। স্বাস্থ্য সুরক্ষার জন্য যদিও নিয়ম রয়েছে প্রবাসীদের মতো তাদেরকে অন্তত ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। কিন্তু এসব অসচেতন ব্যক্তি ঢাকা থেকে গ্রামে ফেরার পরপরই অন্যান্য সময়ের মতো স্বাভাবিক ভাবে ঘুরাঘুরি করে বেড়াচ্ছেন।

অথচ চাঁদপুর সিভিল সার্জন থেকে বলা হয়েছে সরকারি ছুটিতে যারা ঢাকা থেকে চাঁদপুরে এসেছেন তাদের সবাইক বাধ্যমূলকভাবে প্রবাসীদের মতো হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। তারাও অন্তত ১৪ দিন নিজ ঘরে থেকে দিন সময় কাটাবেন।

তাদের এমন ঘুরে বেড়ানোর কারনে সচেতন মহলের দাবি প্রশাসন যেনো খোঁজ-খবর নিয়ে দ্রুত সময়ের মধ্যে ঢাকা থেকে আগত ব্যক্তিদের তালিকা সংগ্রহ করে হোম কোয়ারেন্টাইনে থাকার জন্য কঠোর নির্দেশনা প্রদান করেন। তবেই একদিকে যেমন সরকারের নির্দেশনা বাস্তবায়িত হবে অন্যদিকে মরণঘাতী করোনা ভাইরাস সংক্রমনের ঝুঁকি কম থাবকে বলে মনে করছেন সচেতন মহল।

এ বিষয়ে চাঁদপুর সিভিল সার্জন ডা. মো. সাখাওয়াত উল্লাহর সাথে আলাপকালে তিনি বলেন, এ বিষয়ে ব্যবস্থা নেয়ার জন্য আমরা চাঁদপুর জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন এবং সেনাবাহিনীকে বিষয়টি অবগত করেছি। জেলা প্রশাসনসহ তাদের পক্ষ থেকে ঢাকা থেকে চাঁদপুর আসা লোকজনকে সচেতন এবং সর্তক থাকতে বিভিন্ন এলাকায় মাইকিং করা হচ্ছে। প্রবাসীদের তালিকা সংগ্রহ করতে পারলেও ঢাকা থেকে আসা লোকজনের তালিকা সংগ্রহ করা সম্ভব হয়নি, এটি আসলে সম্ভবও নয়। তাই জেলা প্রশাসনকে বিষয়টি আমরা অবগত করেছি।

Exit mobile version