Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

নিউইয়র্ক পৌঁছে জাতিসংঘের কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগদান

জাতিসংঘের ৭৮তম সাধারণ অধিবেশনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটিতে এসেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। নিউইয়র্কের স্থানীয় সময় রোববার রাত ১১টার দিকে (বাংলাদেশ সময় সোমবার সকাল ৯টায়) প্রধানমন্ত্রীকে বহনকারী ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইট নিউইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আব্দুল মুহিত এবং যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে ফুলেল শুভেচ্ছায় অভ্যর্থনা জানান। প্রধানমন্ত্রীর আগমনকে স্বাগত জানিয়ে নিউইয়র্কের বাঙালি অধ্যুষিত এলাকা জ্যাকশন হাইটসে রোববার রাতে আনন্দ মিছিল করেছে প্রবাসী আওয়ামী লীগের নেতা-কর্মী-সমর্থকরা।

এর আগে রোববার সকালে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইট প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়ে। মাঝে লন্ডনের হিথরো বিমানবন্দরে কিছু সময় যাত্রা বিরতি করে বাংলাদেশ প্রতিনিধি দল। প্রধানমন্ত্রী ২২ সেপ্টেম্বর পর্যন্ত নিউইয়র্কে অবস্থানকালে লোটে নিউইয়র্ক প্যালেস হোটেলে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রীর ব্যাপক কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য হলো- ১৯ সেপ্টেম্বর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের প্রথম দিনের উচ্চপর্যায়ের সাধারণ আলোচনায় যোগদান, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আয়োজিত নৈশভোজে অংশগ্রহণ ও ২২ সেপ্টেম্বর স্থানীয় সময় দুপুর ১টা থেকে ২টার মধ্যে সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ প্রদান।

সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রোহিঙ্গা সংকট এবং জলবায়ু পরিবর্তন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), সর্বজনীন স্বাস্থ্য ও অর্থসহ বেশ কয়েকটি উচ্চপর্যায়ের দ্বিপক্ষীয় ও সৌজন্যমূলক বৈঠকে অংশ নেবেন।

স্থানীয় সময় সোমবার বেলা ১২টায় জাতিসংঘ সদর দপ্তরে আসেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর এ দিনের কর্মসূচির মধ্যে রয়েছে- নিউইয়র্কের রকফেলার সেন্টারে ইউএনআইডিও ও ডেলয়েট আয়োজিত ‘খাদ্য ভাবনা- খাদ্য সরবরাহ চেইন উদ্ভাবনে এসডিজিকে ত্বরান্বিত করায় সহযোগিতা’ শীর্ষক একটি উচ্চ পর্যায়ের সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন, ট্রাস্টিশিপ কাউন্সিল চেম্বারে ‘এসডিজি সামিট-লিডার্স’ ডায়ালগ ৪ (এসডিজি অর্জনের জন্য সমন্বিত নীতি ও পাবলিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করা) শীর্ষক আরেকটি সম্মেলনে ভাষণ প্রদান, সন্ধ্যায় নিউইয়র্কের লেক্সিংটন ভেন্যুতে জাতিসংঘ মহাসচিবের বৈশ্বিক শিক্ষা বিষয়ক বিশেষ দূত ও বিশ্ব স্বাস্থ্য অর্থায়নের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার দূত গর্ডন ব্রাউন এবং গ্লোবাল বিজনেস কোয়ালিশন ফর এডুকেশনের এক্সিকিউটিভ চেয়ার সারাহ ব্রাউন আয়োজিত জাতিসংঘ ২০২৩ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) শীর্ষ সম্মেলন উপলক্ষে দেওয়া একটি উচ্চ পর্যায়ের ব্যক্তিগত নৈশভোজে যোগদান। স্থানীয় সময় সোমবার দুপুরে এ রিপোর্ট লেখা পর্যন্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সদর দপ্তরে অবস্থান করছিলেন।

Exit mobile version