Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুরে অবৈধ ৮৫ দখলদারকে উচ্ছেদ করেছে জেলা পরিষদ

 

শরীফুল ইসলাম :
চাঁদপুর শহরের বাবুরহাট বাজারে নিজস্ব সম্পত্তিতে জেলা পরিষদের অত্যাধুনিক মার্কেট নির্মাণের লক্ষ্যে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। জেলা পরিষদের জমিতে দীর্ঘদিন ধরে অবৈধভাবে দোকানপাট চালানো ৮৫টি স্থাপনা উচ্ছেদ করা হয়। দীর্ঘ আইনী লড়াইয়ের পর প্রশাসনের সহযোগিতায় ওইসব অবৈধ দখলদারদের অবৈধ স্থাপনাগুলো গুঁড়িয়ে দেওয়া হয়। জেলা পরিষদ কর্তৃপক্ষ জানিয়েছে, সারা জেলায় এভাবেই জেলা পরিষদের জমি থেকে অবৈধ দখলদারদের উচ্ছেদ করা হবে- এটি অন্য অবৈধ দখলদারদের জন্যও একটি বার্তা।

শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত উচ্ছেদ অভিযান পরিচালনা করেন চাঁদপুর সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আল ইমরান খান। অভিযানে বিভিন্ন ধরনের ৮৫টি ব্যবসা প্রতিষ্ঠান উচ্ছেদ করা হয়।

অভিযানে উপস্থিত চাঁদপুর জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মনোয়ার হোসেন জানান, নিজস্ব ভূমিতে বাণিজ্যিক ভবন (মার্কেট) নির্মাণ লক্ষ্যে এই অভিযান পরিচালনা করা হয়। দীর্ঘদিন যাবত এখানে বার্ষিক লিজে ব্যবসা পরিচালনা করছিলেন ব্যবসায়ীরা। মার্কেট নির্মাণের লক্ষ্যে কয়েক বছর আগে সবার লিজ বাতিল করা হলেও ব্যবসায়ীরা এদিন অবৈধভাবে ব্যবসা করছিলেন। তবে উচ্ছেদ অভিযানে ক্ষতিগ্রস্ত হলেও সহযোগিতা করছেন তারা। মার্কেট নির্মাণ হলে অগ্রাধিকার ভিত্তিতে দোকান বরাদ্দ দেওয়া হবে এসব ব্যবসায়ীদের।

তিনি আরও জানান, ২২ কোটি টাকা ব্যয়ে ৪তলা বাণিজ্যিক ভবন নির্মাণের প্রকল্প প্রস্তুত করেছে জেলা পরিষদ। নির্মাণ কাজের জন্য সময় লাগবে দুই বছর। ঈদুল আযহার পূর্বে এসব ব্যবসায়ীদের উচ্ছেদের লক্ষ্যে জেলা পরিষদের পক্ষ থেকে মাইকিং করা হয় এবং বিদ্যুৎ বিভাগের সহযোগিতায় সকল ব্যবসা প্রতিষ্ঠানের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

অভিযানের সময় চাঁদপুর জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ ওচমান গনি পাটওয়ারী, সহকারী প্রকৌশলী মো. ইকবাল হোসেন, প্রশাসনিক কর্মকর্তা শেখ মহিউদ্দিন রাসেল উপস্থিত ছিলেন। উচ্ছেদ অভিযানে চাঁদপুর জেলা পুলিশের একটি বিশেষ দল সার্বিক সহযোগিতা করেন।

Exit mobile version