Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুরে এক ছাগলের ২, মাথা ৪ চোখ!

শরীফুল ইসলাম :
চাঁদপুর সদর উপজেলার তরপুরচন্ডী ইউনিয়নে দুই মাথাওয়ালা ছাগলের বাচ্চার জন্ম হয়েছে। বুধবার দুপুরে ইউনিয়নের ২নং ওয়ার্ড গাজী বাড়িতে ছাগলের বাচ্চাটির জন্ম হয়। ছাগলের বাচ্চাটির ৪টি চোখ, দুটি মুখ, দুটি মাথা, দু’টি কান নিয়ে জন্ম নিয়েছে। ছাগলের বাচ্চাটি এক নজর দেখতে সকাল থেকে উৎসুক জনতা ঘটনাস্থলে ভিড় করেন।

ছাগলের মালিক জাহানারা বেগম বলেন, আমি পাঁচ বছর ধরে ছাগল লালন-পালন করে আসছি। দেশি জাতের একটি ছাগল অস্থিরতা বোধ করার পর ছাগলটি একটি বাচ্চার জন্ম দেয়। ছাগলের বাচ্চাটি শরীর ও পা স্বাভাবিক হলেও বাচ্চাটির মাথাটি অস্বাভাবিক ছিল। বাচ্চাটির দুটি মাথা, চারটি পা, দু’টি চোখ, দুটি মুখ এবং দু’টি কান রয়েছে। ছাগল ও তার বাচ্চা এখন পর্যন্ত সুস্থ রয়েছে। দুই মাথাযুক্ত বাচ্চাটিকে হাত দিয়ে ধরে খাওয়াতে হয়। একটি খেলে, আরেকটির মুখে চলে যায়।

জাহানারা বেগমের ছেলে মো. জাফর গাজী বলেন, দুই মাথাযুক্ত ছাগলের বাচ্চাটি আমরা খুব যত্ন নিচ্ছি। বাচ্চাটি একা খেতে পারে না বলে দুধ তুলে খাওয়াতে হয়। এমন বাচ্চা আগে কখন দেখিনি। আল্লাহর কাছে প্রার্থনা বাচ্চাটি বেঁচে থাকুক। দুই মাথাওয়ালা ছাগলের বাচ্চাটি দেখতে শত শত লোক বাড়িতে আসে।

স্থানীয় মো. লুৎফর রহমান বলেন, ছাগলের বাচ্চাটির দুটি মাথা থাকায় ঘটনাটি এলাকায় বেশ আলোড়ন সৃষ্টি করেছে। আল্লাহ ভালো জানেন কিভাবে এটির জন্ম হয়েছে। বাচ্চাটির দু’টি মাথা হলেও দেখতে খুব সুন্দর।

চাঁদপুর জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. বখতিয়ার উদ্দিন বলেন, বিভিন্ন স্থান থেকে প্রায়ই খবর আসে দু’মাথাওয়ালা পশু জন্ম নিয়েছে। এটি আসলে জীনগত ত্রুটির কারণে হয়ে থাকে। শুক্রানু-ডিম্বাণু ফলে মাথা ও শরীর স্বভাবিকভাবে চড়া হতে পারে না। ফলে অস্বাভাবিকভাবে পশুর জন্ম হয়।

Exit mobile version