Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুরে বিদ্যুতের খুঁটি হেলে মরলো লেকের চাষকৃত মাছ

কবির হোসেন মিজি :
চাঁদপুর শহরের দর্জিঘাট এলাকায় পল্লী বিদ্যুতের স্টিলের খুঁটি হেলে পড়ে বৈদ্যুতিক শর্টসার্কিটে মারা গেলে লেকের চাষকৃত বিভিন্ন প্রজাতির মাছ। এ সময় ট্রেন চলাচলে সাময়িক বিঘ্ন সৃষ্টি হয়ে প্রাণে বেঁচে গেলো ট্রেনে থাকা যাত্রী ও পথচারীরা। মঙ্গলবার বেলা সাড়ে ১২টায় চাঁদপুর শহরের দক্ষিণ বিষ্ণুদী বঙ্গবন্ধু সড়কস্থ দর্জিঘাট এলাকায় এ ঘটনা ঘটে।

স্থানীয় এলাকার বশির খান, রিপন মিজি, শরীফ মিজি, চুনু মিজি, কবির খলিফাসহ একাধিক ব্যক্তি জানান, মঙ্গলবার সাড়ে ১২টার দিকে বঙ্গবন্ধু সড়কের পাশে লেকের ওপর থাকা ৩৩ হাজার বোল্ডের পল্লী বিদ্যুতের একটি খুঁটি রেললাইনের পাশে থাকা গাছের ওপর হেলে পড়ে।

এ সময় গাছের সাথে খুঁটির তারে বেঁধে বৈদ্যুতিক শর্টনার্কিট হয়ে আগুনের গোলার মতো লেকের পানিতে পড়ে। তখন চাঁদপুর শহর ব্যবসায়ী সমিতির গ্রাহকদের রাখা টাকায় লেকেতে চাষকৃত বিভিন্ন প্রজাতির মাছ পানি থেকে লাফিয়ে উঠে এবং লেকে থাকা ছোট বড় রুই, কাতল, তেলাপিয়া, কালী বাউসসহ বিভিন্ন প্রজাতির মাছগুলো মরে আস্তে আস্তে পর্যায়ক্রমে ভেসে উঠে।

এছাড়া ঘটনার সময় রেললাইনের ওপর গাছ পড়ে থাকার কারণে চাঁদপুরে আসা সাগরিকা ট্রেনটি সাময়িক ভাবে কিছুক্ষনের জন্য আটকা পড়ে যায়। ঘটনাস্থলে পুলিশ সদস্যরাও ছুটে যান। স্থানীয়রা জানান, ট্রেনটি আটকা পড়ার কারনে অনেক যাত্রী ট্রেন থেকে নেমে পা হেঁটে শহরে পৌঁছেন।

চাঁদপুর শহর ব্যবসায়ী সমিতির লোকজন জানান, তারা সমিতির গ্রাহকদের টাকায় ব্যবসা করার লক্ষে কয়েক বছর ধরে বঙ্গবন্ধু সড়কের পাশে থাকা লেকে মাছ চাষ করে আসছেন। এবার বর্ষার কয়েক দিন আগেও তারা কয়েক লক্ষাধিক বিভিন্ন প্রজাতির মাছের পোনা লেকে ছাড়েন। কিন্তু এমন একটি ঘটনার কারণে তাদের চাষকৃত সমস্ত মাছ মরে গিয়ে পানিতে ভেসে উঠে। এতে তাদের কয়েক লক্ষ টাকার ক্ষতিগ্রস্ত হয়েছেন বলে তারা দাবি করেন।

এদিকে এলাকাবাসীর অভিযোগ, চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষের অবহেলার কারনে এমন দুর্ঘটনা ঘটেছে। তারা জানান, দীর্ঘ কয়েক বছর ধরে ওই এলাকায় রেললাইনের ওপর দিয়ে যাওয়া পল্লী বিদ্যুতের ৩৩ হাজার ভোল্টের লাইন নেয়ার খুঁটিগুলো লেকের ওপর দিয়ে নেয়ার কারণে খুঁটি গুলোর নিচের মাটি সরে যায়। কিন্তু পল্লী বিদ্যুৎ সমিতি কর্তৃপক্ষের উদাসীনতার কারণে সেই খুঁটি গুলো মজবুত করে মেরামত করা হয়নি। যার কারণে এমন দুর্ঘটনা ঘটেছে।

এ বিষয়ে চাঁদপুর পল্লী বিদ্যুৎ সমিতির লোকজনের সাথে যোগাযোগ করা হলে তারা জানান, বিদ্যুতের খুঁটি হেলে পড়ার কথা শুনে আমাদের লোকজন ঘটনাস্থলে গিয়েছেন। এবং এটিকে আমরা আরো উন্নত করে মেরামত করার পরিকল্পনা নিয়েছি।

Exit mobile version