Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুর এসেছে বহুল প্রত্যাশিত লিকুইড অক্সিজেন : রোগীদের সরবরাহ আজ-কালের যে কোনো সময়ে

কবির হোসেন মিজি :
চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতাল চত্বরে স্থাপিত ৫১ লাখ ৬০ হাজার মিলিলিটার ক্ষমতাসম্পন্ন লিকুইড অক্সিজেন প্ল্যান্ট স্থাপনকৃত ট্যাংকিতে লিকুয়েড লোড করা হয়েছে। দীর্ঘ প্রতীক্ষার পর বহুল প্রত্যাশিত লিকুইড অক্সিজেন এসে পৌঁছে সোমবার (২ আগস্ট) রাত সাড়ে ৮টার দিকে। আগামী কয়েক ঘন্টার মধ্যে সেখানে মেডিক্যাল অক্সিজেন উৎপাদন শুরু হবে। এরপর সোমবার আজ রাতে বা আগামীকাল মঙ্গলবার যে কোনো সময় এখান থেকে রোগীদের অক্সিজেন দেওয়া শুরু হবে।

সোমবার রাতে চট্টগ্রাম থেকে জরুরী তরল গ্যাস সরবরাহের একটি গাড়ি এসে সদর হাসপাতালে স্থাপনকৃত অক্সিজেন প্লান্টের সাড়ে ৮ হাজার ধারণক্ষমতার ট্যাংকিতে সাড়ে ৩ হাজার মিলিলিটারের লিকুইড অক্সিজেন লোড করেন স্পেক্ট্রা কোম্পানীর কর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন চাঁদপুর সরকারি জেনারেল (সদর) হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. হাবিব-উল-করিম, চাঁদপুরের সিভিল সার্জন ডাক্তার মোঃ সাখাওয়াত উল্লাহ, চাঁদপুর সদর হাসপাতালের করোনা বিষয়ক ফোকালপার্সন ও আবাসিক মেডিকেল অফিসার (আরএমও) ডা. সুজাউদ্দৌলা রুবেল।

স্পেক্ট্রা কোম্পানীর জরুরী তরল গ্যাস সরবরাহ গাড়িটি নিয়ে আসা কর্মীরা জানান, হাসপাতালে স্থাপনকৃত ট্যাংকিতে লিকুইড অক্সিজেন লোড করতে প্রায় দুই ঘন্টার মতো সময় লাগবে। তারা রাত সাড়ে আটটার দিকে লিকুইড অক্সিজেন বহন করে নিয়ে আসা গাড়িটি থেকে আনলোড করে হাসপাতালে স্থাপনকৃত টাংকিতে লোড করতে দেখা যায়। তারা আরো জানান, লিকুইড অক্সিজেন লোড করার পর সবকিছু ঠিকঠাক থাকলে সোমবার রাত থেকেই রোগীরা লিকুইড অক্সিজেন উৎপাদন শুরু হবে। পরীক্ষামূলকভাবে রাতে অথবা সকাল থেকে সদর হাসপাতালের রোগীদের অক্সিজেন সেবা দেওয়া শুরু হবে। এটি পুরোদমে চালু হলে চাঁদপুর সদর হাসপাতালে গত কয়েক দিন ধরে চলা অক্সিজেনের হাহাকার আর থাকবে না।

এ বিষয়ে চাঁদপুর সদর হাসপাতালের করোনা বিষয়ক ফোকালপার্সন ডা. সুজাউদ্দৌলা রুবেল বলেন, লিকুইড লোড করলেই অক্সিজেন দেয়া সম্ভব হবে না। অক্সিজেন মিটারসহ ভিতরে আরো কিছু আনুষঙ্গিক কাজ বাকী রয়েছে। মিটার আসলে এবং লাইন ক্লিয়ারসহ সব কিছু ঠিকঠাক থাকলে সব রোগীরা লিকুইড অক্সিজেন পাবে।

এ বিষয়ে চাঁদপুরের সিভিল সার্জন ডা. মোঃ সাখাওয়াত উল্লাহ জানান, কোম্পানির লোকজন টাংকিতে লিকুইড অক্সিজেন ভর্তি করছেন। এখন তারা পরীক্ষামূলকভাবে পর্যবেক্ষণ করবেন। আর এই পর্যবেক্ষণের মাঝেও কিছু কিছু রোগী অক্সিজেন সেবা পেতে পারেন। তারপর কোম্পানির লোকজন যদি লাইনসহ সব কিছু ক্লিয়ার করে আমাদেরকে জানান তাহলে আজ-কালের যে কোনো সময় থেকেই রোগীরা অক্সিজেন সেবা পাবে। আগামী বুধবার অথবা বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে অক্সিজেন প্লান্ট উদ্বোধন ঘোষণা করা হতে পারে। এমনকি পরিস্থিতি বিবেচনায় মঙ্গলবারও হতে পারে।

এদিকে চাঁদপুরে এই লিকুইড অক্সিজেন আসার খবরে চাঁদপুরবাসীর মাঝে অনেকটা স্বস্তি ফিরে এসেছে। আর এই লিকুইড অক্সিজেন প্লান্টটি চালু হলে অক্সিজেন সংকট থেকে মুক্তি পাবে সদর হাসপাতালের রোগীরা।

Exit mobile version