Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

চাঁদপুর পৌরসভা নির্বাচন : মেয়র পদে প্রার্থী যারা

শাওন পাটওয়ারী :
চাঁদপুর পৌরসভার মেয়র পদে প্রার্থী সংখ্যা অপরিবর্তিত রয়েছে। পুনঃতফসিল অনুযায়ী মেয়র পদে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ১৫ সেপ্টেম্বর। এই পদে বিএনপির আক্তার হোসেন মাঝি ও হাজী মোশারফ মনোনয়নপত্র সংগ্রহ করলেও জমা দিয়েছেন শুধুমাত্র বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের প্রার্থী আক্তার হোসেন মাঝি। অর্থাৎ নতুন তফসিল অনুযায়ী শুধুমাত্র ১জন প্রার্থী মমোনয়নপত্র জমা দিয়েছেন।

এতে মেয়র পদে প্রার্থী সংখ্যা দাঁড়ালো ৩জন। অন্য দু’জন প্রার্থী হলেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাড. জিল্লুর রহমান জুয়েল ও ইসলামী আন্দোলন মনোনীত হাতপাখা প্রতীকের প্রার্থী মামুনুর রশিদ বেলাল। এই তিনজনের মধ্যে ২জনের মনোনয়নপত্র ইতিপূর্বে বাছাই হয়ে বৈধ ঘোষিত হয়েছে। আক্তার হোসেন মাঝির মনোনয়নপত্র আজ বৃহস্পতিবার বাছাই করা হবে।

ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) আগামী ১০ অক্টোবর চাঁদপুর পৌরসভার ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। গত ৩ সেপ্টেম্বর নির্বাচন কমিশন এক প্রজ্ঞাপনে নির্বাচনী পুনঃতফসিল ঘোষণা করেছে। এতে বলা হয়, স্থগিত মেয়র, সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর এবং সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর নির্বাচনের জন্য সময়সূচি ঘোষণা করা হলো। এর মধ্যে শুধুমাত্র মেয়র পদে সম্ভাব্য প্রার্থীরা মনোনয়নপত্র দাখিলের সুযোগ পাবেন। কাউন্সিলর ও মহিলা কাউন্সিলর পদে নতুন করে আর কেউ প্রার্থী হতে পারবেন না।

ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ছিল ১৫ সেপ্টেম্বর। রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র বাছাইয়ের তারিখ আজ ১৭ সেপ্টেম্বর। প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ২৪ সেপ্টেম্বর। ১০ অক্টোবর সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বিএনপি সমর্থিত প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়া ১৩ মার্চ মারা যাওয়ায় অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

Exit mobile version