Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

মতলবে জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে অভিযান

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের উদ্যোগে মঙ্গলবার মতলব দক্ষিণ উপজেলায় মতলব দক্ষিণ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নুশরাত শারমীনের নেতৃত্বে মতলব দক্ষিণ উপজেলায় জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

মোবাইল কোর্টে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) অনুসাওে মোট ২১ হাজার টাকা জরিমানা ধার্য্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।

চাঁদপুর জেলার মতলব দক্ষিণ উপজেলার নারায়নপুর ব্রিজ সংলগ্ন খিদিরপুরস্থ পাচঘরিয়ায় বালু দ্বারা খাল ভরাট করার অভিযোগে মোবাইল কোর্ট পরিচালনা করে মেসার্স মঞ্জিল ট্রেডার্সের মোঃ আবু বকর নামক ব্যক্তিকে ২০ হাজার টাকা জরিমানা ধার্য্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়।

এছাড়া একই স্থানে খালের অংশ দখল করে টয়লেট নির্মাণ করার কারনে জনাব শেখ ফজলুল করিম সেলিম নামক ব্যক্তিকে আগামী ১০ দিনের মধ্যে খালের অংশে নির্মিত টয়লেট অপসারণের জন্য নির্দেশ প্রদান করা হয়। নির্দেশ অম্যান্যে ব্যর্থ হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানানো হয়।

পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ে ১২ আগস্ট, ২০২০ খ্রিঃ তারিখে প্রাপ্ত অভিযোগের প্রেক্ষিতে খিদিরপুরস্থ পাচঘরিয়া গ্রামের জনাব স্বপন নামক ব্যক্তিকে ১ হাজার টাকা জরিমানা ধার্য্যপূর্বক তাৎক্ষণিক আদায় করা হয়। এসময় তাকে পরিবেশসম্মতভাবে গরু লালন পালনের জন্য নির্দেশ প্রদান করা হয়।

মোবাইল কোর্টে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের উপ-পরিচালক এ এইচ এম রাসেদ, বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের সিনিয়র ওয়ারেন্ট অফিসার মো. দেলোয়ার, পরিবেশ অধিদপ্তর চাঁদপুর এর নমুনা সংগ্রহকারী মো. মোবারক হোসেন।

মোবাইল কোর্টে প্রসিকিউশন প্রদান করেন পরিবেশ অধিদপ্তর চাঁদপুর জেলা কার্যালয়ের পরিদর্শক উত্তম কুমার। মোবাইল কোর্ট পরিচালনায় বাংলাদেশ সেনাবাহিনীর কুমিল্লা সেনানিবাসের একটি চৌকস টিম সহায়তা প্রদান করে। জলাশয় ভরাট ও পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট অভিযান অব্যাহত থাকবে। -প্রেস বিজ্ঞপ্তি।

Exit mobile version