Site icon Chandpur Probaha | চাঁদপুর প্রবাহ

সোমবার থেকে অনির্দিষ্টকালের নৌযান ধর্মঘট : লঞ্চ চলবে

নিজস্ব প্রতিবেদক :
১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে বাংলাদেশ লাইটারেজ শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ নৌযান শ্রমিক লীগ, বাংলাদেশ নৌযান শ্রমিক ও কর্মচারী ইউনিয়ন, বাংলাদেশ কার্গো ট্রলার শ্রমিক ইউনিয়ন, বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশনসহ জাতীয় শ্রমিক লীগের অন্তর্ভুক্ত নৌ-শ্রমিক অধিকার সংরক্ষণ ঐক্য পরিষদের পক্ষ থেকে খাদ্য ভাতাসহ ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে আজ ১৯ অক্টোবর থেকে অনির্দিষ্টকারের জন্য নৌযান শ্রমিক ধর্মঘট শুরু হচ্ছে। তবে লঞ্চ চলাচল স্বাভাবিক থাকবে বলে জানানো হয়েছে।

এ বিষয়ে বাংলাদেশ নৌযান শ্রমিক লীগ চাঁদপুর জেলা শাখার সভাপতি বিপ্লব সরকার বলেন, যাত্রীদের সমস্যার কথা চিন্তা করে শুধুমাত্র পণ্যবাহী নৌযানগুলোকে আন্দোলনের আওতায় আনা হয়েছে। আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মবিরতি চলবে।

তিনি জানান, ২০১৯ সালের ২৭ নভেম্বর চুক্তি এবং চলতি বছরের মার্চ মাস হতে খাদ্য ভাতা প্রদান কার্যক্রম ও ১৫ দফা দাবি বাস্তবায়ন হওয়ার লিখিত চুক্তি কার্যক্রম না হওয়ায় শ্রমিক আজ দ্রব্যমূল্যের বাজারে করোনা মহামারী চলাকালীন চরম অভাবে মানবেতর জীবনযাপন করছে। শ্রমিক সমাজ করোনা মহামারিতে জাহাজ চালিয়ে দেশের ৮০ ভাগ পণ্য পরিবহন সচল রেখেছে।

যেখানে বীরের মর্যাদা প্রদানের কথা, প্রধানমন্ত্রীর আশ্বাস মতে তার নির্দেশনা আড়ালে রেখে নৌ-পরিবহন শ্রমিকদের খাদ্য ভাতা, স্বাস্থ্য সুরক্ষার সরঞ্জাম, নিয়োগপত্র, সার্ভিস বুক ও পরিচয়পত্র প্রদান, মাস্টার, ড্রাইভার, শিফ পরীক্ষার দুর্নীতি হয়রানি বন্ধ, জাহাজ সার্ভে রেজিস্ট্রেশন দুর্নীতি বন্ধ, কোম্পানীর খরচে শ্রমিকদের পারাপার ব্যবস্থা নিশ্চিতকরণ, চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্র বন্দরে সকল প্রকার জাহাজ রাখার মুড়িং বয়া, নিরাপদ স্থান নিশ্চিতকরণ, মেরিন ও শ্রম আইনে শ্রম ও শিল্প বিরোধী আইন স্থগিতসহ ১৫ দফা দাবি আদায়ের লক্ষ্যে এই কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

১৯ অক্টোবর সন্ধ্যা ৬টা ১ মিনিট হতে শ্রমিকগণ দেশব্যাপী লাগাতার কর্মবিরতি পালনের ডাক দিয়েছে। সরকার, মালিক পক্ষ এর দায় বহন করবে। শ্রমিকদের দায়ী করতে পারবে না। খাদ্য ভাতাসহ ১৫ দফা দাবি ও আর্থিক প্রণোদনা নিয়ে ঘরে ফিরবে। তাই আগামী ১৯ অক্টোবর থেকে লাগামহীন এই কর্মবিরতি চলবে।

Exit mobile version