টানা ১৫ বার দেশের সেরা করদাতা হিসেবে চাঁদপুরের কাউছ মিয়ার রেকর্ড

নিজস্ব প্রতিবেদক :
কর ফাঁকি দিতে বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান ও ধনীরা যেখানে সদাব্যস্ত সেখানে কর দেওয়ার ক্ষেত্রে প্রতিবছর নতুন করে রেকর্ড গড়ছেন চাঁদপুরের সন্তান, ঢাকার প্রতিষ্ঠিত ব্যবসায়ী মো. কাউছ মিয়া। ২০২২-২৩ করবর্ষেও ব্যবসায়ী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন তিনি। এ নিয়ে টানা ১৫ বছর সেরা করদাতা হলেন এ ব্যবসায়ী। কাউছ মিয়া হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) সেরা করদাতাদের তালিকা প্রকাশ করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর আগে গত বছর ‘সিনিয়র সিটিজেন’ ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছিলেন মো. কাউছ মিয়া। ১৯৫৮ সাল থেকে কর দেওয়া শুরু করেন তিনি।

ব্যবসায়ী ক্যাটাগরিতে কাউস মিয়ার সঙ্গে সেরা করদাতা হয়েছেন গাজী গোলাম মোর্তজা, এস এম আশরাফুল আলম, এস এম শামছুল আলম ও এসএম মাহবুবুল আলম। এবার মোট ১৪১ ব্যক্তি, কোম্পানি ও প্রতিষ্ঠানকে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা করদাতা হিসেবে ‘ট্যাক্স কার্ড’ দেবে এনবিআর।

কেবল সরকারি কর’ই নয়, সমাজ ও মানবসেবায় সুদীর্ঘকাল ধরে বিপুল অর্থ দান-অনুদান হিসেবে দিয়ে আসছেন কাউছ মিয়া। চাঁদপুরের রাজরাজেশ্বর চরের সন্তান তিনি। চাঁদপুরের পুরাণবাজারে তার ব্যবসায়ী জীবন শুরু হয়। পরে ঢাকায় ব্যবসা স্থানান্তর করেন। বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে চাঁদপুরের সবচেয়ে বড় দানশীল ব্যক্তির নাম কাউছ মিয়া। এছাড়া ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানে তার সহযোগিতা অসামান্য।

শেয়ার করুন