চাঁদপুরের পুরানবাজার কলেজের অধ্যক্ষ রতন আত্মগোপনে থেকে পদত্যাগ!

নিজস্ব প্রতিবেদক :
পুরানবাজার ডিগ্রি কলেজের দীর্ঘ মেয়াদের অধ্যক্ষ বহুল আলোচিত রতন কুমার মজুমদার আওয়ামী লীগ সরকারের পতনের পর থেকে আত্মগোপনে আছেন। এ অবস্থায় গতকাল ১৪ আগস্ট তিনি পদত্যাগ করেছেন বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে তার পদত্যাগপত্র ঘুরে বেড়াচ্ছে।

ভুক্তভোগী শিক্ষকদের অভিযোগ, তার হয়রানির শিকার হয়েছেন স্থানীয় বহু শিক্ষক। শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা না হয়েও অঘোষিতভাবে রতন কুমার মজুমদার সব বদলি, নিয়োগসহ মন্ত্রণালয়ের নানা কার্যক্রম পরিচালনা করতেন। শিক্ষা মন্ত্রণালয়ের অধিকাংশ বিসিএস কর্মকর্তা এমনকি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান হতে শুরু করে অনেক কর্মকর্তা নিজেদের পদোন্নতি, সুবিধাজনক স্থানে বদলিসহ নানা কাজের তদ্বিরে তারা চাঁদপুর এসে রতন মজুমদারের দ্বারস্থ হতেন।

ভুক্তভোগীরা আরো অভিযোগ করেন, সাবেক শিক্ষামন্ত্রী ডা. দীপ মনির সময়ে রতন কুমার মজুমদার পুরো শিক্ষা বিভাগকে নিয়ন্ত্রণ করতেন। রতন মজুমদারের ভয়ে শিক্ষা মন্ত্রণালয়ের অধিকাংশ কর্মকর্তা তটস্থ থাকতেন। খোদ চাঁদপুরে হাসান আলী ও মাতৃপীঠ সরকারি হাই স্কুলের ১০জন অভিজ্ঞ শিক্ষককে দেশের নানা দুর্গম এলাকায় তাৎক্ষণিক বদলি করেন। কোন প্রকার অভিযোগ না থাকলেও জামায়াত-বিএনপি তকমা লাগিয়ে এদের স্ট্যান্ড রিলিজ করানো হয় তখন।

শুধুমাত্র শিক্ষার ক্ষেত্রেই নয়, নানা ধর্মীয় উস্কানিমূলক লেখা পোস্ট দিতেন তার ফেসুবকে। তার সাথে দেশের বড় বড় পদের লোকদের সাথে সখ্যতা আছে এমন কথা জানান দিতেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে ২০২০ সালে তিনি হেফাজত ইসলাম নেতা বাবু নগরীকে নিয়ে ফেইসবুকে লেখার কারণে তার বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করে ওই দলের নেতারা। এক পর্যায়ে শহরের শপথ চত্বরে তার বিরুদ্ধে কর্মসূচি ঘোষণার হুমকি দেন নেতারা। এমন পরিস্থিতিতে তার ওই লেখা মুছে দিতে এবং প্রকাশ্যে হেফাজত নেতাদের কাছে ক্ষমা চান তিনি।

এদিকে রতন কুমার মজুমদার আত্মগোপনে যাওয়ার পর ৭ আগস্ট থেকে সেই কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন মো. শোয়ায়েব। তিনি ওই কলেজের ভ‚গোল বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ছিলেন।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)