পরিবেশের ভারসাম্য ও দূষণ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই : শফিকুর রহমান এমপি

 

মোঃ আল আমিন হোসেন :
‘পরিবেশের ভারসাম্য ও দূষণ রক্ষায় বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই’ মন্তব্য করে চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ) আসনের পুনঃনির্বাচিত সংসদ সদস্য প্রখ্যাত সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান বলেন, পরিবেশের ভারসাম্য ও দূষণ রক্ষায় বৃক্ষরোপণ কার্যক্রম বড় ভূমিকা রাখবে। যেখানে একটি বড় গাছ কাটা হবে, সেখানে কমপক্ষে ১০টি গাছ রোপণ করতে হবে। তাহলে আমরা সবুজ শ্যামল দেশ গড়তে পারবো এবং সেই গাছ বড় হয়ে আমাদের অক্সিজেন দেবে, দুর্যোগের হাত থেকে রক্ষা করবে।

তিনি বলেন, আপনারা জানেন জলবায়ু পরিবর্তনজনিত কারণে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ রয়েছে। আমরা একের পর এক প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা করে চলেছি। এর থেকে পরিত্রাণ পেতে হলে যত বেশী সম্ভব গাছ লাগাতে হবে। পরিবেশের ভারসাম্য ও দূষণ রক্ষায় বৃক্ষরোপন বৃক্ষ রোপণের বিকল্প নেই। এখনো আমাদের যে পরিমাণে গাছপালা থাকার প্রয়োজন তার থেকে আমরা অনেক পিছিয়ে রয়েছি।

তিনি বলেন, ফরিদগঞ্জ উপজেলা যুবলীগকে ধন্যবাদ তারা বৃক্ষরোপণের মতো ভাল কর্মসূচি হাতে নিয়েছে। আমাদের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ হাসিনা নিজে গাছ লাগান এবং গাছের যত্ন নেন। তাই আমাদেরও দায়িত্ব রয়েছে এব্যাপারে ভুমিকা রাখা। বাড়ির আঙ্গিনায় নিত্য প্রয়োজনীয় সবজি গাছ লাগিয়েও আমরা আমাদের খাবারের চাহিদা মেটানোর সাথে সাথে পরিবেশ রক্ষা করতে পারি।

উপজেলা আওয়ামী যুবলীগের আহবায়ক আবু সুফিয়ানের (শাহীন) সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক হেলাল উদ্দিন আহমেদের সঞ্চালনায় মঙ্গলবার (৯ জুলাই) দুপুরে কেন্দ্রীয় যুবলীগের বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে ফরিদগঞ্জ উপজেলা যুবলীগের বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচির উদ্বোধনকালে এসব কথা বলেন তিনি।

এ কর্মসূচিতে মুহম্মদ শফিকুর রহমান এমপি ফরিদগঞ্জ উপজেলা আওয়ামী যুবলীগের প্রধান কার্যালয়, পৌরসভা কার্যালয় সম্মুখে ও ডাকবাংলো এলাকায় বিভিন্ন প্রজাতির ঔষধি গাছের চারা রোপণ করেন।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও পৌর মেয়র যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী, উপজেলা পরিষদের চেয়ারম্যান খাজে আহমেদ মজুমদার, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান আলী আক্কাস পাটওয়ারী, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মাজুদা বেগম, বন কর্মকর্তা কাউসার আহমেদ, উপজেলা যুবলীগের আহ্বায়ক আবু সুফিয়ান শাহীন, যুগ্ম আহ্বায়ক হেলাল উদ্দিন আহমেদ, ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন, আওয়ামী লীগ নেতা বিল্লাল হোসেন পাটওয়ারী, জাহাঙ্গীর পলোয়ান, নজরুল ইসলাম সুমন, আ. সাত্তার পাটওয়ারী, পুতুল সরকার, জানিবুল জুয়েল, মাজহারুল ইসলাম নিরু প্রমুখ।

শেয়ার করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)