ধানের বাম্পার ফলন হলেও লোক সংকটে বিপাকে কৃষক

নিজস্ব প্রতিনিধি :
চাঁদপুর জেলায় এবার বোরো ধানের বাম্পার ফলন হলেও লোক সংকটে ফসল ঘরে তোলা নিয়ে বিপাকে কৃষকরা। ধান পাকার সাথে সাথে দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন জেলার হাজার হাজার কৃষক পরিবার। বর্তমান করোনা পরিস্থিতিতে ধান কাটার লোক পাওয়া যাচ্ছে না প্রয়োজন অনুযায়ী।

মতলব দক্ষিণ উপজেলার কৃষক সদর উদ্দিন জানান, এবার অনেক ভালো বোরো ধানের ফলন হয়েছে। কিন্তু করোনা আতংকের কারনে এ বছর ধান কাটার শ্রমিক না পাওয়ার অনেক দূর চিন্তায় আছি, এছাড়া সামনে কালবৈশাখী ঝড়ের আশঙ্কা রয়েছে তাই ধান কাটা নিয়ে বিপাকে আছি।
চলতি মাসের ২৬ তারিখ থেকে সরকার খাদ্য গুদামে ধান কেনা শুরু করবে। কিন্তু আমরা বর্গা ও প্রান্তিক কৃষকরা সরকারি খাদ্য গুদামে ধান বিক্রি করতে পারি না। করোনা পরিস্থিতিতে সরকার ধান ক্রয় না করলে মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে বলে জানান একাধিক কৃষক। এ ব্যাপারে চাঁদপুর জেলার কৃষকরা সরকারের সার্বিক সহযোগিতা কামনা করছেন।

এ ব্যাপারে জেলার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুর রশিদ জানান, চাঁদপুর জেলায় এবার ধানের ফলন ভালো হয়েছে। এবার চাঁদপুর জেলা বোরো মৌসুমে আবাদের লক্ষ্যমাত্রা ৬২ হাজার হেক্টর ও উৎপাদন লক্ষ্যমাত্রা ৬০ হাজার ৮শ’ ৩০ মেট্রিক টন। তিনি আরো জানান, হাজিগঞ্জ শাহরাস্তি ধান কাটা আরম্ভ হয়েছে। আর ১ সপ্তাহের মধ্যে পুরো জেলায় ধানকাটা আরম্ভ হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)