মানবতার দুই উৎকৃষ্ট দৃষ্টান্ত

শাওন পাটওয়ারী :
করোনাদুর্যোগে বেকার হয়ে পড়া খেটেখাওয়া ও দরিদ্র মানুষদের অন্নের সংস্থান করে মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন চাঁদপুরের জেলা প্রশাসক ও পুলিশ সুপার। কাকতালীয়ভাবে একই দিনে তাদের এই সহায়তা পেয়েছে অসহায় অনেক মানুষ।

করোনাভাইরাস রোধে সরকারি নির্দেশে জরুরী প্রয়োজন ছাড়া জেলাবাসীকে ঘর থেকে বের হতে নিষেধাজ্ঞা দিয়েছিলেন জেলা প্রশাসক মোঃ মাজেদুর রহমান খান। কিন্তু তিনি’ই যখন দেখলেন এতে কাজ হারিয়ে চরম বেকায়দায় পড়েছে দিনমজুর ও দরিদ্র মানুষগুলো তখন তিনিই তাদের পাশে এসে দাড়ান সবার আগে। একের পর এক ব্যবস্থা নিচ্ছেন দরিদ্র অসহায় মানুষদের খাদ্যের সংস্থানে। এবার তাদের দু’বেলা, দু’মুঠো খাওয়ার ব্যবস্থা করে দিয়ে মহানুভবতার পরিচয় দিলেন তিনি।

সোমবার দুপুরে শহরের ৩টি নামী হোটেলে হতদরিদ্রদের বিনা পয়সায় দুপুরের খাবার প্রদানের কার্যক্রম চালু করেন জেলা প্রশাসক। পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত প্রতিদিন দুঃস্থ অসহায় মানুষকে বিনামূল্যের এই খাবার প্রদান অব্যাহত থাকবে। দিনশেষে খাবারের বিল পরিশোধ করবেন জেলা প্রশাসক। এ জন্য নির্ধারিত হোটেলগুলো হচ্ছে- চাঁদপুর হোটেল, ক্যাফে-ঝীল ও আরাফা হোটেল। এর পাশাপাশি শ্রমজীবী ও গরীব মানুষকে প্রতিদিন বিনামূল্যে সরকারি চাল প্রদান করা জেলা প্রশাসনের পক্ষ থেকে।

বসে নেই পুলিশ সুপারও। তিনিও মানবতার এক উৎকৃষ্ট উদাহরণ সৃষ্টি করেছেন সোমবার। এদিন চাঁদপুর শহরে সিএনজিচালিত অটোরিকশা নিয়ে বের হন বেশ কয়েকজন চালক। কিন্তু সড়কে কর্তব্যরত পুলিশ তাদের আটক করে। চালকরা জানান, একান্ত পেটের দায়ে তাদের সড়কে নামতে হয়েছে। বিষয়টি পুলিশ সুপার মোঃ মাহবুবুর রহমানকে পিপিএম (বার)কে জানানো হলে তিনি এসব চালকদের মানবিক সহায়তা দেন। আটককৃত প্রত্যেক চালককে খাদ্য সহায়তা দেওয়া হয় পুলিশ সুপারের পক্ষ থেকে। তাদেরকে অতি প্রয়োজনীয় খাদ্য পণ্য দেওয়া হয়, যা দিয়ে অন্তত একসপ্তাহ পরিবারের সদস্যদের নিয়ে চলতে পারবে তারা।

শেয়ার করুন

মন্তব্য করুন

০১৭১৬৫১৯৫৪১ (বার্তা বিভাগ)