অবৈধভাবে সরকারি খাস জমি বালু দিয়ে ভরাট : জলাবদ্ধ কৃষিজমি

মো. রাছেল :
কচুয়া উপজেলার কোমরকাশা গ্রামে সরকারি খাস জমি দখল করে মাটি ভরাট করার অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় কোমরকাশা গ্রামের অধিবাসী মো. মাসুদ মিয়া বাদী হয়ে উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন।

স্থানীয় বাসিন্দা মাসুদ মিয়া, সাজ্জাদ হোসেন, মকবুল হোসেন, মিজান মিয়াসহ আরো অনেকে জানান, কিছু দিন আগে কোমরকাশা গ্রামের মৃত বাচ্ছু মিয়া ছেলে ৭নং দক্ষিণ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মোশাররফ হোসেন তার বাড়ির পূর্ব পাশে সরকারি খাল দখল করে অবৈধভাবে বালু দিয়ে ভরাট করে বসতবাড়ি নির্মাণ করেণ।

এতে পানি নিষ্কাশন বন্ধ হয়ে যায়। গত কয়েক দিনের টানা বৃষ্টির পানি নিষ্কাশিত হতে না পারায় এলাকার বাড়ি-ঘর ও চলাচলের পথ পানিতে নিমর্জিত হয়। এছাড়া বিভিন্ন কৃষকের জমিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়ে ফসলী জমি নষ্ট হয়ে যাচ্ছে।

ইউপি চেয়ারম্যান জসিম উদ্দিন লিটন জানান, জনৈক প্রভাবশালী ব্যক্তি খালে বালু ফেলে ভরাট করায় আমার ইউনিয়নের কোমরকাশা, আন্দিরপার, হোসেনপুর, বদুরপুর গ্রামের মাঠে ফসলী জমির পানি নিষ্কাশিত হতে না পারায় ফসল বিনষ্ট হচ্ছে। পাশাপাশি বাড়ি-ঘর ও রাস্তাঘাট পানিতে নিমর্জিত হয়ে জন দুর্ভোগের সৃষ্টি করছে।

উপজেলা সহকারী কমিশনার (ভূমি) একি মিত্র চাকমা বলেন, কোমরকাশা গ্রামে অবৈধভাবে খাল ভরাট বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি। তদন্তপূর্বক আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার করুন

মন্তব্য করুন