এ বছর বার্ষিক পরীক্ষা হচ্ছে না, মূূল্যায়নে থাকবে অ্যাসাইনমেন্ট : শিক্ষামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক :
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, এ বছর মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হচ্ছে না। তিনি আজ বুধবার দুপুরে এক অনলাইন প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এ বছর মাধ্যমিকে কোন ক্লাসেই পরীক্ষা নেওয়া হবে না। সবাই পরের ক্লাশে অটো প্রমোশন পাবে। তবে শিক্ষার্থীরা কতটুকু শিখল এবং কতটুকু গ্যাপ থাকল তা মূল্যায়ন করার জন্য চারটি করে অ্যাসাইনমেন্ট নেয়া হবে।

তিনি বলেন, এই অ্যাসাইনমেন্ট নিকটস্থ যে কোন শিক্ষাপ্রতিষ্ঠানে জমা দেয়া যাবে। বার্ষিক শিখন মূল্যায়নের জন্য ৩০ দিনব্যাপী একটি সিলেবাস তৈরি করা হয়েছে।

মন্ত্রী বলেন, সাপ্তাহিক অ্যাসাইনমেন্টের মাধ্যমে মাধ্যমিকের সব শ্রেণির শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষা মূল্যায়ন করা হবে। এতে পরবর্তী ক্লাসে ওঠায় কোনো প্রভাব পড়বে না।

মন্ত্রী আরো বলেন, ‘শিক্ষার্থীদের প্রতিটা বিষয়ের জন্য প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এক সপ্তাহের মধ্যে সেই অ্যাসাইনমেন্ট শেষ করে শিক্ষার্থীরা জমা দেবে। ৩০ কার্যদিবসের মধ্যে বিষয়গুলো শেষ করা যায় এমন সিলেবাস প্রণয়ন করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হওয়ার ক্ষেত্রে এ মূল্যায়ন প্রভাব পড়বে না।’

শেয়ার করুন

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না।