চাঁদপুরের মতলব উত্তরের চর কেটে নিয়ে যাচ্ছে ভিন জেলার ভূমিদস্যুরা

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুর ইউনিয়নে নদীর পশ্চিমপাড়ে অবস্থিত চরওয়েস্টার বাহেরচরে সরকারি খাস জমি অবৈধভাবে কেটে নিয়ে যাচ্ছে মুন্সিগঞ্জ ও শরীয়তপুরের ভ‚মিদস্যুরা। ৭টি এসকাবেটর মেশিন দিয়ে অসংখ্য বলগেটে করে চর কেটে বিভিন্ন জেলায় মাটি নিয়ে যাওয়া হচ্ছে।

প্রায় দেড় মাস ধরে মাটি লুটপাটের ঘটনা প্রকাশ্যে চললেও প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। মাটি কাটা অব্যাহত থাকলে প্রস্তাবিত ইকোনমিক জোন ও চরের অস্তিত্ব বিলীন হওয়ার আশঙ্কা করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, গত দেড় মাসেরও বেশি সময় ধরে চরওয়েস্টার বাহেরচর মৌজার সরকারি খাস জমির মাটি কেটে বিভিন্ন জেলায় নিয়ে বিক্রি করছে ভ‚মিদস্যু চক্র। মূলত ইটভাটায় এসব মাটি বিক্রি করা হচ্ছে। এছাড়া বিভিন্ন বড় প্রকল্পেও মাটি বিক্রি হচ্ছে সেখান থেকে কেটে নিয়ে। বিনা বাধায় দিন-রাত কাটা হচ্ছে মাটি।

ইতিমধ্যে প্রায় ৪০ একর জমি কেটে নদী/ডুবোচরে পরিণত করা হয়েছে বলে স্থানীয়রা জানান। মাটি কাটা অব্যাহত থাকায় পুরো চরটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কিত স্থানীয়রা। এতে প্রস্তাবিত ইকোনোমিক জোন ভেস্তে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয়রা জানান, মুন্সিগঞ্জ ও শরীয়তপুরের চিহ্নিত ভ‚মিদস্যু চক্র এই চরকাটার সাথে জড়িত। অস্ত্রের মুখে মাটি কাটায় স্থানীয়রা ভয়ে প্রতিবাদ করতেও সাহস পাচ্ছে না। বালিকাটা চক্রের সাথে মুন্সিগঞ্জ সদরের কালিরচর এলাকার উজ্জল ডাকাত, কিবরিয়া ডাকাত, অলি ডাকাত, মিয়া ডাকাত, সম্রাট ডাকাত এবং শরীয়পুরের চরজিংকিং এলাকার খবির দেওয়ান ও মজিবর মোল্লা নেতৃত্ব দিচ্ছেন বলে স্থানীয়রা জানিয়েছেন। এরা মূলত আন্তঃজেলা ডাকাত ও দস্যু হিসেবে পরিরিচত। এ ব্যাপারে জরুরী ভিত্তিতে প্রশাসনিক সাঁড়াশি অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন তারা।

শেয়ার করুন

মন্তব্য করুন