চাঁদপুরে আর একটি ভবনও নকশার বাইরে নির্মাণ করতে দেওয়া হবে না : মেয়র জুয়েল

নিজস্ব প্রতিবেদক :
চাঁদপুর পৌর এলাকায় ইতিপূর্বে নির্মিত যেসব ভবনের নকশা বহির্ভূত বর্ধিতাংশে যানবাহন ও জনচলাচল ব্যাহত হচ্ছে সেগুলোর বিরুদ্ধে শীঘ্রই ব্যবস্থা গ্রহণের ঘোষণা দিয়েছেন পৌর মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল। এ ক্ষেত্রে কাউকে ছাড় না দেওয়ার ঘোষণা দিয়ে প্রশাসন, আইনশৃঙ্খলা বাহিনী, বিভিন্ন পেশাজীবীসহ পৌরবাসীর সহযোগিতা কামনা করেছেন তিনি। তিনি দীপ্তকণ্ঠে ঘোষণা দিয়ে বলেছেন, পৌর এলাকায় অনুমোদিত নকশার বাইরে আর একটি ভবনও নির্মাণ করতে দেওয়া হবে না।

বিভিন্ন সূত্রে জানা গেছে, চাঁদপুর পৌর এলাকায় ভবন নির্মাণের ক্ষেত্রে ভবন মালিকরা পৌরসভা থেকে নকশার অনুমোদন নিলেও বাস্তবে নকশা অনুযায়ী ভবন নির্মাণ করা হচ্ছে না। বিশেষ করে নকশার বাইরে যেয়ে ভবনগুলোর চারপাশের খোলা জায়গায়ও ভবন বর্ধিত করা হয়। এমনকি পৌরবাসীর চলাচলের রাস্তা কিংবা ফুটপাতে যেয়ে ভবন বর্ধিত করা হয়। এতে যানবাহন ও জনসাধারণের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

নকশা বহির্ভূত ভবনের সংখ্যা এত বেশি যে, এগুলোর বিষয়ে অতীতে ব্যবস্থা নিতে যেয়েও পৌর কর্তৃপক্ষকে অনেক বিব্রত হতে হয়েছে। তবে বর্তমান মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল দায়িত্ব গ্রহণের পর নাগরিক সমাজের সাথে বিভিন্ন সভা-সমাবেশে নকশা বহির্ভূত ভবন নির্মাণের বিষয়ে তার উদ্বেগ ও উৎকণ্ঠা প্রকাশ করে আসছেন। তিনি বলেন, আমার জানা মতে গত ১৫ বছরে একটি ভবনও নকশা মেনে নির্মিত হয়নি।

নকশার বাইরে আর কোনো ভবন নির্মাণের সুযোগ দেওয়া হবে না বলেও ঘোষণা দিয়েছেন নবনির্বাচিত মেয়র অ্যাড. জিল্লুর রহমান জুয়েল। তিনি বলেন, সবাইকে নকশা অনুযায়ী বিল্ডিং কোড মেনে স্থাপনা নির্মাণ করতে হবে। কেউ এর ব্যত্যয় করতে চাইলে তাকে প্রতিহত করা হবে। ইতিমধ্যে শহরের কয়েকটি নির্মাণাধীন ভবনের কাজ পরিদর্শন করে কাজ বন্ধের নির্দেশও দিয়েছেন তিনি। আরো কিছু ভবনের নকশা বহির্ভূত বর্ধিতাংশ অপসারণের প্রক্রিয়া চলছে বলে পৌরসভা সূত্রে জানা গেছে। মেয়রের এমন দৃঢ় পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন পৌরবাসী।

শেয়ার করুন

মন্তব্য করুন